১১ বছর ধরে ‘নিখোঁজ’, তবু বিএনপির কমিটিতে ইলিয়াস



নিউজ ডেস্কঃ সিলেট জেলা বিএনপির সদ্য ঘোষিত কমিটিতে ১ম সদস্য হিসেবে রাখা হয়েছে এম. ইলিয়াস আলীকে, যিনি ১১ বছর আগে রহস্যজনকভাবে ‘নিখোঁজ’ হন। ইলিয়াস আলীকে সরকার গুম করে রেখেছে বলে প্রথম থেকেই বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে।

২০১২ সালে ‘নিখোঁজের’ সময় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন ইলিয়াস। পরবর্তীতে সংগঠনের দুই ইউনিট থেকেই তার নাম বাদ দেওয়া হয়। এবার আবার কমিটির সদস্য করা হয়েছে সিলেট-২ আসনের সাবেক এই সংসদ সদস্যকে।

রোববার রাতে সিলেট জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

১৫১ সদস্য এই কমিটিতে ইলিয়াস আলী ছাড়াও তার স্ত্রী তাহসীনা রুশদীর লুনাকে ২য় এবং ছেলে আবরার ইলিয়াসকে ১১ নাম্বার সদস্য হিসেবে রাখা হয়েছে। তাহসীনা রুশদীর বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্ঠার দায়িত্বেও রয়েছেন।

গত বছরের ২৯ মার্চ সিলেট জেলা বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে সরাসরি ভোটে সভাপতি পদে আব্দুল কাইয়ুম চৌধুরী, সাধারণ সম্পাদক পদে এমমরান আহমদ চৌধুরী ও  সাংগঠনিক সম্পাদক পদে মো. শামিম আহমদ নির্বাচিত হন। কাউন্সিলের প্রায় এক বছর পর পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন হলো।

দীর্ঘদিন ধরে ‘নিখোঁজ’ থাকা ইলিয়াস আলীকে কমিটির প্রথম সদস্য রাখা প্রসঙ্গে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, আমরা বিশ্বাস করি ইলিয়াস আলী জীবিত আছেন। সরকার তাকে গুম করে রেখেছে। তিনি দলের অত্যন্ত জনপ্রিয় নেতা। সবদিক বিবেচনায় তাকে কমিটিতে রাখা হয়েছে।

কাইয়ুম চৌধুরী বলেন, আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটিয়ে আমরা ইালিয়াস আলীকে মুক্ত করে নিয়ে আসবো।

২০১২ সালের ১৭ এপ্রিল ঢাকা থেকে রহস্যজনকভাবে নিখোজ হন এম. ইলিয়াস আলী। ইলিয়াসের সাথে তার গাড়িচালক আনসার আলীও নিখোঁজ হন ওইদিন। সেদিন মধ্যরাতে ঢাকার বনানীতে সড়কের পাশ থেকে তার গাড়ি উদ্ধার করা হয়। ওইদিন ইলিয়াস আলীর সঙ্গে তার গাড়িচালক আনসার আলীও ‘নিখোঁজ’ রয়েছেন। ইলিয়াস আলী নিখোজের পর তার সন্ধানের দাবিতে আন্দোলনে নামে বিএনপি।

সিলেটে এই দাবিতে হরতাল চলাকালে পুলিশের সাথে সংঘর্ষে প্রাণও হারান দলটির একাধিক কর্মী। এছাড়া ইলিয়াস আলীর সন্ধান চেয়ে বনানী থানায় মামলা করেন তার স্ত্রী তাহসীনা রুশদীর লুনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করেও স্বামীর সন্ধানে সহযোগিতা কামনা করেন তিনি।

তবে ১১ বছরেও ইলিয়াস আলীর কোন সন্ধান মিলেনি। প্রথমদিকে তার সন্ধানে আইনশৃঙ্খলাবাহিনী দেশের বিভিন্ন স্থানে অভিযান চালালেও সময় সাথে এসব তৎপরতাও স্থিমিত হয়ে এসেছে। - সিলেট টু ডে

Post a Comment

Previous Post Next Post