মৌলভীবাজার শহরকে যানজট মুক্ত রাখতে মতবিনিময়



স্টাফ রিপোর্টার: মৌলভীবাজার শহরকে যানজটমুক্ত করার লক্ষ্যে এক মতবিনিময় সভা জেলা প্রশাসক সম্মেলন পক্ষে অনুষ্ঠিত হয়।

রবিবার ২৬ সেপ্টেম্বর দুপুরে জেলা প্রশাসন ও জেলা পুলিশ এর আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ।

জেলা প্রশসক মীর নাহিদ আহসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার হাসান মোহাম্মদ নাছের রিকবদার, পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মোঃ কামাল হোসেন।

সভায় সিন্ধান্ত নেয়া হয় বিআরটিএর রেজিষ্ট্রেশন ও সর্বশেষ নবায়নকৃত সিএসজি গ্যাস চালিত টমটম পৌর এলাকায় চলবে। পৌর এলাকায় চলাচলকারী টমটম ২ কালার থাকবে। ১টি গাড়ী প্রতি মাসে ১৫ দিন চলবে। রেজিষ্ট্রেশনের শেষ অক্ষর ও তারিখ এর জোর-বিজোর সংখ্যা নির্ধারণ করে একদিন পরপর টমটম চলাচল করবে। অবশ্যই এসব গাড়ী চলাচলে চালকের বৈধ লাইসেন্স লাগবে।

পৌর এলাকার ভেতর সিএনজি চালিত অটোরিক্সা যাত্রী পরিবহন ও যত্রতত্র গাড়ী দাঁড় করে যাত্রী উঠানামা করতে পারবে না। গ্রামাঞ্চল থেকে অটোরিক্সা রিজার্ভ ভাড়ায় যাত্রী নিয়ে শহরে ঢুকতে পারবে ও শহর পারাপার করতে পারবে। জেলায় ২৪ হাজার সিএনজি চালিত অটোরিক্সার রেজিষ্ট্রেশন দেওয়া হয়েছে। সভায় বিআরটিএ কর্তৃক নতুন করে অটোরিক্সা রেজিষ্ট্রেশন না দেয়া হয় মর্মে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়ার রেজিষ্ট্রেশনবিহীন আরও কয়েক হাজার সিএনজি অটোরিক্সা রয়েছে। অনেক গাড়ী রেজিষ্ট্রেশনের পর নবায়ন না করে সড়কে চলাচল করছে। যে সব অটোরিক্সার নবায়ন ও রেজিষ্ট্রেশন নেই সে সব যানের বিরুদ্ধে কঠোর ব্যবস্তা নেয়া হবে।

চাদনীঘাট ও শেরপুরে সিএনজি স্ট্যান্ড ও শ্রীমঙ্গল রোডে ট্রাক টার্মিনাল স্থাপন। জেব্রাক্রস, ট্রাফিকচত্তর নির্মাণ। রাস্তায় থাকা অবৈধ গাড়ি স্ট্যান্ড অন্যত্র অপসারণ। রাস্তার উপর যত্রতত্র ফেলে রাখা নির্মাণ সামগ্রী না রাখতে প্রদক্ষেপ গ্রহণ। শহরের ফুটপাতে ও রিক্সাভ্যানে করে দোকানপাট বসতে না দেয়া। ব্যাটারিচালিত টমটম শহরের ভেতর চলতে না দেয়া।

সবায় বক্তব্য রাখেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর জেলা সভাপতি ও বাসস প্রতিনিধি ডাঃ ছাদিক আহমদ, সিনিয়র সাংবাদিক এস এম উমেদ আলী, বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি আব্দুর রহিম আনসার, মিনিবাস মালিক সমিতির সভাপতি ইমদাদুল হক, বাস-ট্রাক মালিক সমিতির সভাপতি রশিদ উদ্দিন আহমদ প্রমুখ।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) এর সহকারী পরিচালক মোঃ ডালিম উদ্দিন, মটরযান পরিদর্শক মোঃ হাফিজুল ইসলাম খান, সড়ক ও জন পথের প্রতিনিধি, জেলা ও উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সরকারি নানা দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Post a Comment

Previous Post Next Post