নিয়ন্ত্রণ কক্ষের জরাজীর্ণ ব্রেকার বিকল, ১৪ ঘণ্টা বিদ্যুৎহীন কুলাউড়া!

 



নিউজ ডেস্কঃ কুলাউড়া বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষের ১১ কেভির ব্রেকার শর্টসার্কিটে বিকল হয়ে যাওয়ায় টানা ১৪ ঘণ্টা বিদ্যুৎহীন অবস্থায় ছিলো পুরো কুলাউড়া শহরসহ আশপাশের এলাকা। বৃহস্পতিবার গভীর রাত ৩টা ৪০ মিনিটে (সেহরীর সময়) শর্টশার্কিটে নিয়ন্ত্রণ কক্ষে স্থাপিত ব্রেকার বিকল হয়ে যায়। সন্ধ্যার আগে বিদ্যুৎ ব্যবস্থা সচল হলেও স্বাভাবিক সরবরাহ এখনো হয়নি। 

বিদ্যুৎ বিভাগ ও গ্রাহক সূত্রে জানা যায়, সিলেটে ২০ বছর ব্যবহৃত পুরাতন এনালগ ১১ কেভির ব্রেকারগুলো কুলাউড়া বিদ্যুৎ কেন্দ্রে স্থাপন করা হয় ৬ বছর আগে । এগুলো এখন পুরোপুরি নিরবিচ্ছিন বিদ্যুৎ সরবরাহে সক্ষমতা হারিয়ে ফেলেছে। এর জন্য ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের সৃষ্টি হয়। যেকোন সময় এগুলো অকেজোঁ হয়ে গেলে আরো মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ে পড়তে হবে কয়েক সহস্রাধিক গ্রাহককে।

নতুন খুঁটি আর সঞ্চালন লাইনসহ সব লাগানো হলেও নিয়ন্ত্রণ কক্ষের যন্ত্রপাতি ত্রুটিপূর্ণ হওয়ায় কোটি কোটি টাকার বিদ্যুৎ উন্নয়ন ভেস্তে যাচ্ছে। 

কুলাউড়া বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কেন্দ্রের  নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত সহকারি প্রকৌশলী মফিজ আহমদ তালুকদার বলেন, সেহরীর সময় নিয়ন্ত্রণ কক্ষের একটি এনালগ ব্রেকারের ভিতরে শর্টসার্কিটে আগুন লেগে যাওয়ায় এটিসহ আরো দুটি ব্রেকার বিকল হয়ে যায়। এরপর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এগুলো প্রায়  ২৫ বছরের বেশি পুরাতন হয়ে যাওয়া প্রায়ই ত্রুটি থাকে। 

এদিকে ঈদ বাজারে দোকানপাটে বিদ্যুৎ না থাকায় আন্ধকার এবং গরমে ব্যবসায়ী ও ক্রেতার বিপাকে পড়তে হচ্ছে।

Post a Comment

Previous Post Next Post