মাস্ক না পরলে ঝাড়ু দিতে হবে রাস্তায়

 



 

অনলাইন ডেস্কঃ মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন এখনো বাজারে আসেনি। সফল ভ্যাকসিন আবিষ্কারে নির্ঘুম রাত কাটাচ্ছেন বিজ্ঞানীরা। এদিকে ভয়ঙ্কর ধরনের এই ভাইরাসের সংক্রমণও থেমে নেয়। নতুন করে করোনায় আক্রান্ত ও মৃত্যু-দুটোই অব্যাহত রয়েছে।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্রথম থেকেই মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলাকে গুরুত্ব দিতে বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে কে শোনে কার কথা! সচেতন হওয়ার পরিবর্তে মানুষের স্বাস্থ্যবিধি মানতে ঢিলেঢালাভাব লক্ষ্য করা যাচ্ছে।

এই অবস্থায় অভিনব উদ্যোগ নিয়েছে ভারতের মহারাষ্ট্র সরকার। রাজ্যের প্রশাসন জানিয়েছে, মাস্ক না পরে ট্রেনে চড়লেই গুনতে হবে ২০০ টাকা জরিমানা। আর জরিমানা না দিতে পারলে হাতে তুলে দেয়া হবে ঝাড়ু। পরিষ্কার করতে হবে রাস্তা।

জনগণকে মাস্ক পরার ক্ষেত্রে বাধ্য করতে মহারাষ্ট্র সরকার অভিযুক্ত ব্যক্তিকে দিয়ে সমাজসেবামূলক কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছে।

শুধু ট্রেন স্টেশনে নয়, অন্যান্য জনবহুল স্থানেও এই নিয়ম প্রয়োগ করা হবে। আগামী সপ্তাহ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। ইতোমধ্যে রাজ্যের বৃহন্মুম্বই পৌরসভা এলাকায় নতুন এই নিয়ম কার্যকর শুরু হয়ে গেছে।

ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন বলছে, শুধু মহারাষ্ট্র নয়, মুম্বাইয়ের কে-ওয়েস্ট সিভিক সোসাইটিও অভিনব এই নিয়ম চালু করেছে। আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এই সব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। সেখানে মাস্ক না পরার ‘শাস্তি’ হিসেবে ঘণ্টাখানেক সময় ধরে রাস্তায় ঝাড়ু দিতে হয়েছে অনেককে। ঝাড়ু দেয়ার পর নিয়ম ভঙ্গকারীকে মাস্ক বিতরণ এবং করোনাবিধি মেনে চলতে করণীয় ব্যাপারে পরামর্শ দেয়া হচ্ছে।

ভারতে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮০ লাখ ৮৮ হাজার ৮৫১ জন। তবে সম্প্রতি সংক্রমণ কিছুটা কমেছে।

 

Post a Comment

Previous Post Next Post