ডিভি লটারি বন্ধের প্রস্তাব ট্রাম্পের

ডিভি লটারি বন্ধের প্রস্তাব ট্রাম্পের



অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের বহু পুরনো ‘চেইন ইমিগ্রেশন’ সিস্টেম বিলুপ্তির প্রস্তাব করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। চেইন ইমিগ্রেশন তথা পারিবারিক কোটায় স্বামী/স্ত্রী, পুত্র-কন্যা, মা-বাবা, দাদা-দাদি, নানা-নানি, খালা-খালু, মামা-মামিরা যুক্তরাষ্ট্রে আসার যে সুযোগ পাচ্ছেন তা রহিতের প্রস্তাব দিয়ে এর পরিবর্তে মেধা-দক্ষতাসম্পন্ন কর্মী ভিসা চালুর কথা বলেছেন তিনি।
একই সঙ্গে পারিবারিক কোটা শুধুমাত্র স্বামী-স্ত্রী এবং অপ্রাপ্ত বয়ষ্ক পুত্র-কন্যার মধ্যে সীমিত করার বিকল্প প্রস্তাব দিয়েছেন ট্রাম্প। তার প্রস্তাব অনুযায়ী বন্ধ করা হবে ডিভি লটারি। কারণ, ডিভি লটারি এবং পারিবারিক কোটায় আগত কয়েকজন সাম্প্রতিক সময়ে বোস্টন, নিউইয়র্ক, ফ্লোরিডা এবং ক্যালিফোর্নিয়ায় সন্ত্রাসী হামলা চালিয়েছে।
একইসাথে প্রেসিডেন্ট ট্রাম্প ১৮ লাখ তরুণ-তরুণীকে সিটিজেনশিপ দিতে চান। এরা শিশুকালে মা-বাবার সাথে যুক্তরাষ্ট্রে আসার পর এখনও গ্রিনকার্ড পাননি অর্থাৎ যুক্তরাষ্ট্রের আলো-বাতাসে বেড়ে উঠলেও বৈধতা পাননি। এদের মধ্যে যারা উচ্চ শিক্ষিত, কাজের উপযোগী, কোন অপরাধে লিপ্ত নন-এমন ড্রিমারকেই সিটিজেনশিপ প্রদান করতে আগ্রহী প্রেসিডেন্ট ট্রাম্প।
অভিবাসনের ভঙ্গুর অবস্থা ঢেলে সাজানোর অভিপ্রায়ে প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তের দক্ষিণাঞ্চলে দেয়াল নির্মাণে আগ্রহী। কারণ, সীমান্তের দুর্গম পথ দিয়ে ক্রিমিনালরা যুক্তরাষ্ট্রে এসে অপকর্ম করছে। সন্ত্রাসীরাও ঢুকে পড়ছে যুক্তরাষ্ট্রে।
চেইন ইমিগ্রেশন সিস্টেমে ক্রুটি থাকায় মেধাভিত্তিক ভিসা সিস্টেম চালুর যুক্তি হিসেবে ট্রাম্প বলেছেন, যারা যুক্তরাষ্ট্রকে ভালবাসবে, আমেরিকানদের সম্মান জানাবে, সমাজ বিনির্মাণে অবদান রাখবে, সর্বোপরি আমেরিকাকে এগিয়ে নিতে কার্পণ্য করবে না-তাদেরকেই স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া উচিত। ট্রাম্প বলেন, গত ৩০ বছর ধরেই অভিবাসনের এহেন ভঙ্গুর অবস্থা ঢেলে সাজানোর কথা বলা হলেও প্রকৃত অর্থে তা কেউই করতে পারেনি। এখন আমি রিপাবলিকান এবং ডেমক্র্যাট উভয় পার্টির সাথে বৈঠক করে অতি সম্প্রতি কংগ্রেসে এ অভিবাসন-ব্যবস্থার সংস্কার সাধনের একটি বিল উথাপনে উদ্বুদ্ধ করেছি। আশা করছি শিগগিরই এটি ভোটে গিয়ে পাশ হবে।
গতকাল মঙ্গলবার রাত ১০টা ৩১ মিনিট পর্যন্ত এক ঘণ্টা ২০ মিনিটের বক্তব্যে কংগ্রেসের উভয় কক্ষের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে ট্রাম্প আরও বলেন, আমেরিকার নিরাপত্তা ও গরিব আমেরিকানদের স্বার্থেই অভিবাসনের রিফর্ম বিল পাশ হবে বলে আশা রাখছি।
‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প গত এক বছরের বিভিন্ন সাফল্যের বর্ণনার পাশাপাশি ভবিষ্যৎ পরিকল্পনার কথাও বলেছেন। যদিও ডেমক্র্যাটরা অনেকেই তা বর্জন করেছেন এবং নারী কংগ্রেসম্যানরা কালো পোশাক পরে ট্রাম্পের অ-আমেরিকান নীতির প্রতিবাদ জানিয়েছেন।

Post a Comment

Previous Post Next Post