জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়েছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়েছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র
অনলাইন ডেস্কঃ সম্প্রতি আরো একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় সোমবার সকালে স্বল্পপাল্লার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে দেশটি। উৎক্ষেপণের পর সেটি সমুদ্রে পড়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর ২৮০ মাইল দূরে জাপানের অর্থনৈতিক অঞ্চলে পড়েছে।

গত তিন সপ্তাহে এ নিয়ে তিনটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ বছর এ নিয়ে ১২টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল দেশটি।

জাপান জানিয়েছে, তাদের উপকূল থেকে দুইশ নটিক্যাল মাইল দূরে সমুদ্রের মধ্যে গুরুত্বপূর্ণ  অর্থনৈতিক অঞ্চলে পড়েছে ক্ষেপণাস্ত্রটি।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইউশিহাইড শুগা এক বিবৃতিতে জানান, বিমান এবং জাহাজের নিরাপত্তার জন্য এ ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ গুরুতর সমস্যা। এ ধরনের কর্মকাণ্ড পরিষ্কারভাবে জাতিসংঘের প্রতি অবমাননা। উত্তর কোরিয়ার একের পর এক এ ধরনের কর্মকাণ্ড মেনে নেয়া হবে না।

এদিকে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ইতালির সিসিলিতে জি-৭ সম্মেলন শেষে দেশে ফিরেছেন। তিনি বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক অস্ত্রের পরীক্ষা বন্ধ করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করবে জাপান।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ড এবং দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের দেয়া তথ্য অনুযায়ী, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় ওনসান উপকূলের কাছাকাছি বিমানঘাঁটি থেকে সোমবার স্থানীয় সময় ভোর ৫টা ৩৯ মিনিটে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের পর প্রায় ছয় মিনিট শূন্যে অবস্থান করেছিল।

উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় জাতীয় নিরাপত্তা কাউন্সিলে একটি জরুরি বৈঠক ডেকেছেন দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত প্রেসিডেন্ট মুন জে ইন।

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment