কিমের মিসাইল যেকোন সময় ধ্বংস করে দেবে আমেরিকা

কিমের মিসাইল যেকোন সময় ধ্বংস করে দেবে আমেরিকা
অনলাইন ডেস্কঃ উত্তপ্ত কোরীয় উপদ্বীপে মুখোমুখি উত্তর কোরিয়া-আমেরিকা। যেকোন সময় শুরু হতে পারে যুদ্ধ। আর তারই জের ধরে একের পর এক মিসাইল ছুড়ে গোটা বিশ্বে অস্থির পরিস্থিতি তৈরি করছে কিমের দেশ। অন্যদিকে, নিজেদের আরো শক্তিশালী করার লক্ষ্যে এবার রকেট ছুড়ে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএমকে ধ্বংস করার পরীক্ষা চালানোর পরিকল্পনা করেছে আমেরিকা।

আজ মঙ্গলবারে এই পরীক্ষা যেকোন সময়ে চালানো হবে বলে ঘোষণা করেছে পেন্টাগন। উত্তর কোরিয়া যখন আইসিবিএম তৈরির পথে দ্রুত এগিয়ে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে তখন এই পরীক্ষা চালানোর ঘোষণা দিল ওয়াশিংটন।

জানা গেছে, পরীক্ষার সময় উত্তর কোরিয়া থেকে ছুটে আসা আইসিবিএমের সম্ভাব্য পরিবেশ ফুটিয়ে তুলবে পেন্টাগন। এই পরীক্ষায় ব্যবহৃত আইসিবিএমকে ধ্বংসকারী রকেট ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ বিমানঘাঁটির ভূগর্ভস্থ সাইলো থেকে ছোড়া হবে। আর প্রশান্ত মহাসাগরের কওয়াজালেইন অ্যাটল থেকে ছোড়া হবে আইসিবিএম এবং এতে বিস্ফোরকহীন বোমাও বসানো থাকবে।

প্রসঙ্গত, আইসিবিএমকে ধ্বংসের কাজে ব্যবহৃত রকেটকে ‘কিল ভেহিক্যাল’ বা ‘ঘাতক যান’ বলা হয়। ছুটে আসা আইসিবিএমকে ‘ঘাতক যানের’ আঘাতে প্রশান্ত মহাসাগরের উপরে ধ্বংসের পরিকল্পনা করা হয়েছে। ১৯৯৯ সাল থেকে এখন পর্যন্ত ছুটে আসা ক্ষেপণাস্ত্র ধ্বংসের ১৭টি পরীক্ষা চালিয়েছে আমেরিকা। এর মধ্যে মাত্র নয়টি সফল হয়েছে। সর্বশেষ ২০১৪ সালে এই রকম সফল পরীক্ষা চালানো হলেও এরপর উপুর্যপরি তিন দফা তা পুরোপুরি ব্যর্থ হয়েছে।

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment