মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের সকল পদে নির্বাচন পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্থগিত


স্টাফ রিপোর্টার: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ২য় ধাপে অনুষ্ঠিতব্য মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের সকল পদের নির্বাচন পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্থগিত করেছেন নির্বাচন কমিশন।

রোববার ১৯ মে সন্ধ্যায় দিকে গণমাধ্যম ও নির্বাচন পরিচালনার দায়িত্বে নিয়োজিত থাকা সংশ্লিষ্টদের কাছে পাঠানো বার্তায় এই তথ্য নিশ্চিত করা হয়। নির্বাচন পরিচালনা উপ-সচিব মোঃ আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য নিশ্চিত করেন।

ওই পত্রের লিখিত বক্তব্য থেকে জানা যায় আপিল বিভাগের সিপিএলএ নং ১৬০৮/২০২৪ এর ১৬ মে ২০২৪ তারিখের আদেশ প্রতিপালনের সুবিধার্থে ষষ্ঠ উপজেলা পরিষদের ২য় ধাপে ২১ মে ২০২৪ তারিখে অনুষ্ঠেয় মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের সকল পদের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োাজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য চেয়ারম্যান পদে উচ্চ আদালতে দুই প্রার্থীর আইনী লড়াই চলমান থাকায় এই নির্দেশনা আসে।

ঘটনার বিবরনে জানা যায়, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ এর সকল পদে নির্বাচন আইনী জটিলতায় ১৬ মে উচ্চ আদালতের আপিল বিভাগ আগামী ৭ দিনের জন্য স্থিতাবস্থা নিষ্পত্তি জারি করেছেন। একইসঙ্গে এই সময়ের মধ্যে সদর উপজেলার চেয়ারম্যান পদে প্রার্থী মো. তাজুল ইসলাম তাজের মনোনয়নপত্রের বৈধতা নিয়ে জারি করা রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার ১৬ মে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৮ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে চেয়ারম্যান প্রার্থী মোঃ তাজুল ইসলাম তাজের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম, সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ইসির পক্ষে ছিলেন এম খালেকুজ্জামান।

উল্লেখ্য মৌলভীবাজার সদর উপজেলায় বর্তমান চেয়ারম্যান মোঃ কামাল হোসেন (আওয়ামী লীগ) ও সদ্য ইউপি চেয়ারম্যান থেকে পদত্যাগকারী মোঃ তাজুল ইসলাম তাজ (আওয়ামী লীগ) মনোনয়ন পত্র জমা দেন। গত ২৯ এপ্রিল রির্টানিং অফিসারের কার্যালয়ে বাছাই কালে তাজুল ইসলাম তাজ সাজাপ্রাপ্ত আসামি থাকায় মনোনয়নপত্র বাতিল করে কমিশন। তাজুল ইসলাম মনোনয়নপত্র ফিরে পেতে আপিল করলে ২ মে আপিল শুনানিতে বাতিল ঘোষণা করেন জেলা প্রশাসক ও আপিল কর্তৃপক্ষ ড. উর্মি বিনতে সালাম। পরে একক প্রার্থী হিসেবে বর্তমান চেয়ারম্যান মোঃ কামাল হোসেনকে বিজয়ী ঘোষনা করেন রির্টানিং অফিসার। এরপর তাজুল ইসলাম তাজ প্রার্থীতা ফিরে পেতে উচ্চ আদালত রিট আবেদন করেন।

হাইকোর্ট তাজের রিট আবেদন গ্রহণ করে ৯ মে বিচারপতি মো: ইকবাল কবির ও মো: আখতারুজ্জামানের যৌথ বেঞ্চ তার মনোনয়ন বৈধ ঘোষণা করেন। একই সাথে দ্রুত তার প্রার্থিতা ফিরিয়ে দিয়ে নির্বাচন করার জন্য রুলসহ আদেশ দেন।

ওই আদেশ পেয়ে চেয়ারম্যান প্রার্থী মো: তাজুল ইসলাম তাজ (আনারস প্রতীক) ও তার উচ্ছ্বসিত সর্মথকরা মোটরসাইকেল ও গাড়িযোগে আনন্দ র‌্যালী করে নির্বাচনী মাঠে তাদের অবস্থান জানান দেন। ওই র‌্যালীতে জেলা ও উপজেলা আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের একাধিক নেতা ও কর্মীসহ তার অনুসারীরা উপস্থিত ছিলেন।

মুলত তাজুল ইসলাম তাজের ওই র‌্যালীর পাল্টা র‌্যালী দিয়ে নিজেদের শক্ত অবস্থান জানান মো: কামাল হোসের সমর্থক ও দলীয় নেতাকর্মীরা। এরপর থেকে সদর উপজেলার ঝিমিয়ে পড়া নির্বাচনী প্রচার প্রচারণার ডামাঢোল অনেকটা সরব হয়ে উঠে।

উল্লেখ্য ২য় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে সদর উপজেলায় চেয়ারম্যান পদে জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান মো: কামাল হোসেন এর পক্ষে ঐক্যবদ্ধ মৌলভীবাজার জেলা আওয়ামীলীগ। গেল রমজান মাসে এমনটি ঘোষণা দিয়ে দলের সদর উপজেলার তৃণমূলের নেতাকর্মীদের এমন নির্দেশনা দেন জেলা নেতৃবৃন্দ। ওই সময় পৌর কমিউনিটি সেন্টারে বর্তমান চেয়ারম্যান কামাল হোসেন এর আয়োজনে ইফতার মাহফিলের অংশ নিয়ে জেলা নেতৃবৃন্দ তাকে বিজয়ী করতে মাঠে সক্রিয় থাকতে নেতাকর্মীদের নিয়ে এই প্রত্যয় ব্যক্ত করেন। ওই ইফতার ও দোয়া মাহফিলে সদর উপজেলার ১২ ইউনিয়নের আওয়ামীলীগের অঙ্গ ও সহযোগি সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মীসহ নানা শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। এরপর আসন্ন নির্বাচনী মনোনয়নপত্র জমা দেওয়ার পর ঘটে নানা অঘটন। সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মো: কামাল হোসেনসহ দুইজন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দেন।

শনিবার ১১ মে সন্ধ্যার দিকে মৌলভীবাজার শেরপুর ও কাগাবলা এলাকায় সদর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: কামাল হোসেনের সমর্থনে (মোটরসাইকেল প্রতীক) পথসভা ও জনসভা হয়। ওই দিন বিকেলে মৌলভীবাজার শহরের শহীদ মিনার এলাকায় জড়ো হন দলীয় নেতাকর্মীরা। ওখান থেকে জেলা শহর প্রদক্ষিণ করে ছাদখোলা গাড়িতে জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক পৌর মেয়র মো: ফজলুর রহমান ও উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বর্তমান চেয়ারম্যান মো: কামাল হোসেনকে সামনে রেখে নানা শ্লোগানে মুখরিত করে র‌্যালী দিয়ে গন্তব্যে পৌঁছান নেতাকর্মীরা।

চেয়ারম্যান পদে নির্বাচন নিয়ে আইনী আনুষ্ঠানিকতা এখনও শেষ হয়নি। যে কারণে ১৬ মে উচ্চ আদালতের আপিল বিভাগের বিচারক মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচনে স্থিতাবস্থা নিষ্পত্তি আগামী ৭ দিনের মধ্যে করতে জারি করেন। আগামী ২১ মে নির্বাচনের তারিখ ছিল। আইনী জটিলতার কারণে মৌলভীবাজার উপজেলা নির্বাচনের কোন পদে পূর্ব নির্দ্দারিত তারিখে নির্বাচন স্থগিত করা হয়।  

Post a Comment

Previous Post Next Post