মৌলভীবাজারে কম দামে বই বিক্রি করায় পুস্তক ব্যবসায়ীদের জরিমানা

 


স্টাফ রিপোর্টার: কম দামে অনুশীলন বই বিক্রি করায় সাধারণ পুস্তক ব্যবসায়ীকে জরিমানা করেছে মৌলভীবাজার পুস্তক বিক্রেতা সমিতি। জানুয়ারি মাসের শুরুতে জেলার প্রায় ১০টি লাইব্রেরিকে কম দামে বই বিক্রীর অভিযোগে দুই থেকে তিন হাজার টাকা পর্যন্ত জরিমান করেছে পুস্তক বিক্রেতা সমিতি।

জানা গেছে, স্থানীয় পুস্তক ব্যবসায়ীকে পুস্তক বিক্রেতা সমিতি সিন্ডিকেটের আওতায় এনে ৩য় শ্রেণী থেকে ৯ম শ্রেণীর বইয়ের গায়ে মুদ্রিত মূল্যে বিক্রির জন্য নির্দেশ দেয়। তবে সাধারণ ব্যবসায়ীরা বইয়ের গায়ে মুদ্রিত মূল্য থেকে ১০ ভাগ কমিশনে বই বিক্রি করলে তাদের উপর ক্ষিপ্ত হয় পুস্তক সিন্ডিকেট। এনিয়ে ১০টি লাইব্রেরিকে জরিমানা সিন্ডিকেট।

এ বিষয়ে কয়েকজন পুস্তুক বিক্রেতা জানান, বই বিক্রির সিন্ডিকেট ভেঙ্গে দিলে ছাত্র ছাত্রী ও অভিভাবকগন সাশ্রয়ী  মুল্যে বই পাবেন। তারা সিন্ডিকেট করে উচ্চ মুল্যে বই বিক্রি করতে বাধ্য করছেন। উচ্চ মূল্যে বই বিক্রি করার অভিযোগ তদন্ত করতে মৌলভীবাজার পুস্তুক বিক্রতা সমিতির ব্যাপক অনিয়মের তথ্য পাওয়া যায়।

সিন্ডিকেটটির কারণে প্রকৃত বই বিক্রিতাদের বিরুদ্ধে ২০২২ সালে ৮টি লাইব্রেরির বই বিক্রি বন্ধ ছিল। লাইব্রেরিগুলো হলো উল্কা লাইব্রেরি, এ.জি লাইব্রেরি, ইকরা লাইব্রেরি, জামান লাইব্রেরি, বই বিতান, ইসলামিয়া লাইব্রেরি, ঢাকা গ্লোব লাইব্রেরি, শাহ মোস্তাফা লাইব্রেরি, বইঘর, কদরতিয়া লাইব্রেরি, মর্ডান লাইব্রেরি। তাদের কাছ থেকে ২ থেকে ৩ বার জরিমানার নামে হাজার হাজার টাকা আদায় করা হয়। patakuri

মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্র আদিল আহমদ জানান, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে অনুশীলনমূলক বই ক্রয় করতে গেলে সিন্ডিকেটের কারনে মুদ্রিত মূল্যের কমে বই ক্রয় করা অসম্বব হয়ে দাঁড়িছে।

মৌলভীবাজার পুস্তুক বিক্রেতা ইকরা লাইব্রেরির মালিক আব্দুর রুফ মুঠোফোনে এ প্রতিবেদককে জানান, কম দামে বই বিক্রি করলে  স্থানীয়  পুস্তক বিক্রেতা সমিতিকে জরিমানা  দিতে হয় ।

কমমূল্যে বই ক্রয় করতে না পারায় জেলার শিক্ষার্থী ও অভিবাবকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, জেলা প্রশাসন ও জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর  প্রযোজনীয় ব্যবস্থা গ্রহনে উদ্যোগ নিবেন। 

Post a Comment

Previous Post Next Post