পাকিস্তানকে হারিয়ে শিরোপা ইংল্যান্ডের



স্পোর্টস ডেস্কঃ পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের শিরোপা ঘরে তুলেছে ইংল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি ইংল্যান্ডের দ্বিতীয় শিরোপা।

পাকিস্তানের দেয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৬ বল অক্ষত রেখে শিরোপা নিশ্চিত করে জস বাটলার-বেন স্টোকসরা। এতে করে ২০১০ সালের পর আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার স্বাদ পেল ইংল্যান্ড।

রান তাড়ায় ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারে বড় ধাক্কা খায় ইংল্যান্ড। শুরুর ওভারে অ্যালেক্স হেইলসকে ফিরিয়ে শুভ সূচনা করেন শাহিন আফ্রিদি। ওভারের শেষ বলে বোল্ড হয়ে ২ বলে ১ রান করে সাজঘরের পথ ধরেন হেইলস।

এক ওভার বাদে ইংল্যান্ড শিবিরে আঘাত হানেন হারিস রউফ। ফিল সল্টকে ১০ রানে ফিরিয়ে চাপ বাড়ান পাকিস্তানি এই পেইসার।

ষষ্ঠ ওভারের তৃতীয় বলে হারিস রাউফের দ্বিতীয় শিকার বনে ১৭ বলে ২৬ রান করা জস বাটলার ফিরলে ৪৫ রানেই তৃতীয় উইকেট পতন ঘটে ইংলিশদের।

ফিল সল্ট ও জস বাটলার দ্রুত ফিরে যাওয়ার পর ইংল্যান্ডের ইনিংস মেরামতের দায়িত্ব নেন হ্যারি ব্রুক ও বেন স্টোকস। চতুর্থ উইকেটে তাদের ৩৯ রানের জুটি ভেঙে ব্রেক থ্রু আনেন শাদাব খান। ১৩তম ওভারের তৃতীয় বলে শাদাবকে উড়িয়ে মারতে গিয়ে আউট হন ২০ রান করা ব্রুক।

সঙ্গী বিদায় নিলেও মারকুটে ইনিংস অব্যাহত রাখেন স্টোকস। মঈন আলিকে সঙ্গে নিয়ে দলকে টেনে নিয়ে যেতে থাকেন জয়ের দ্বারপ্রান্তে।

১২ বলে ১৯ করে মঈন মাঠ ছাড়লেও বাকি কাজটা সারতে বিন্দুমাত্র বেগ পেতে হয়নি স্টোকস আর লিয়াম লিভিংস্টোনের। ৬ বল হাতে রেখে দ্বিতীয় বিশ্বকাপ নিশ্চিত করে মাঠ ছাড়েন এই দুই ব্যাটার।

৪৯ বলে ৫২ রান করে অপরাজিত থাকেন স্টোকস। পাকিস্তানের হয়ে হারিস রাউফ ২৩ রানে নেন ২ উইকেট।

এর আগে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা দেখেশুনে করে পাকিস্তান। তারপর খুব একটা সুবিধা করতে পারেননি বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

ইংলিশ সিমারদের ফুল লেংথের বল ও মেলবোর্নের উইকেটের বাড়তি বাউন্সে স্বচ্ছন্দে ছিলেন না দুই ওপেনারই। স্যাম কারেনের করা পঞ্চম ওভারের দ্বিতীয় বলে আউট হয়ে ফেরেন রিজওয়ান। পাকিস্তানি ওপেনারের ব্যাট থেকে আসে ১ ছক্কাসহ ১৪ বলে ১৫ রান।।

পাওয়ার প্লেতে পাকিস্তানি ব্যাটারদের নিয়ন্ত্রণে রাখে ইংল্যান্ড। প্রথম ৬ ওভারে মোহাম্মদ রিজওয়ানের উইকেট তুলে নেয়ার পাশাপাশি ৩৯ রান দেন ইংলিশ বোলাররা।

২৯ রানে প্রথম উইকেট হারানো পাকিস্তান আদিল রাশিদের স্পিন ঘূর্ণিতে বেশ বিপাকেই পড়ে।

ইনিংসের অষ্টম ওভারের প্রথম বলে রাশিদকে ডাউন দ্য উইকেটে এসে মারতে গিয়ে লং অনে বেন স্টোকসের হাতে ধরা পড়েন ১২ বলে ৮ রান করা হারিস। এরপর ১২তম ওভারে এসে তিনি তুলে নেন পাক দলপতি বাবর আজমের উইকেট।

আদিলের হাতে কট অ্যান্ড বোল্ড হওয়ার আগে পাকিস্তানের অধিনায়কের ব্যাট থেকে এসেছে ২৮ বলে ৩২।

দূত টপ অর্ডারদের হারিয়ে বিপাকে পড়া দলকে টেনে তোলার মিশনে নামেন শান মাসুদ ও শাদাব খান। কিন্তু ইনিংসের ১৭তম ওভারে এসে ২৮ বলে ৩৮ করা মাসুদ বিদায় নিলে ভেঙে পড়ে পাকিস্তানের ব্যাটিং লাইনআপ।

পরের ওভারে শাদাব খানকে তুলে নেন ক্রিস জর্ডান। আর তাতেই পাকিস্তানকে অল্পতে আটকে দেয়ার আশা জাগিয়ে তোলে ইংল্যান্ড।

শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৩৭ রান তুলতে সক্ষম হয় পাকিস্তান। ইংল্যান্ডের হয়ে কারেন ১২ রানে ৩টি আর রাশিদ ২২ রানে ২ উইকেট নেন।

Post a Comment

Previous Post Next Post