শিবগঞ্জে এসপি টাওয়ার-৩ এর ফ্ল্যাট বিক্রিতে নিষেধাজ্ঞা দিল হাইকোর্ট

 


নিউজ ডেস্কঃ ভূমিকম্পপ্রবণ সিলেটে নিয়মবহির্ভূতভাবে ভবন নির্মাণের অভিযোগ ওঠেছে। নকশায় ১৫ ফুট রাস্তা দেখানো হলেও ১০ ফুটের রাস্তার পাশে ছয়তলা ভবন নির্মাণ করা হচ্ছে। তদন্তে অভিযোগের সত্যতা পেয়ে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ভবনটির নকশা বাতিল করেছে। সিসিক কর্তৃপক্ষ বলছে, ভবনটি ভেঙে ফেলা হবে।

নগরীর ২১নং ওয়ার্ডের (নাবরুন ২/১, সোনারপাড়া) শিবগঞ্জে এসপি টাওয়ার-৩ নির্মাণ নিয়ে এক প্রতিবেশীর অভিযোগের তদন্ত নেমে সিসিক নানা অনিয়ম পেয়েছে। সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ভবনটি নিয়মবহির্ভূতভাবে নির্মাণ করা হয়েছে। নকশায় ১৫ ফুট রাস্তা দেখানো হলেও বাস্তবে রাস্তা ১০ ফুট রয়েছে। ইমারত নির্মাণ বিধিমালা (১৯৯৬) অনুযায়ী ১০ ফুট রাস্তা থাকলে সর্বোচ্চ তিনতলা ভবনের অনুমোদন পাওয়ার কথা।

কিন্তু ছয়তলা ভবন করা হয়েছে। আবার ভবনের এল আকৃতির অংশটুকুরও কোনো অনুমোদন নেই। এ কারণে নকশার অনুমোদন বাতিল করা হয়েছে। এখন আইনগত ব্যবস্থার মাধ্যমে ভবনটি ভেঙে ফেলা হবে।

সিসিকে সুষ্ট সমাধান না পাওয়ায় হাইকোর্টের ধারস্থ হন প্রতিবেশী সাজ্জাদুর রহমান মুন্না।

জানা গেছে, ২০১৯ সালে নিয়মবহির্ভূভাবে শিবগঞ্জে এসপি টাওয়ার-৩ আবাসিক ভবনের নির্মাণ কাজ শুরু হয়। এ কারণে হাইকোর্টে প্রতিবেশী সাজ্জাদুর রহমান মুন্না অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে হাইকোর্ট ডিভিশন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মোঃ ইকবাল কবির এর ঘঠিত  বেঞ্চ  পরিপ্রেক্ষিতে শিবগঞ্জে এসপি টাওয়ার-৩ আবাসিক ভবনের কাজ,ফ্লাট বিক্রি সহ সব ধরনের কার্যক্রমে নিষেধাজ্ঞা দেয় । জানা যায় সম্পর্কীয় ডকুম্যন্ট প্রশাসনিক দপ্তরে প্রেরন করেছে হাইকোর্ট।

উল্লেখ্য নকশা অনুযায়ী ভবন হওয়ার কথা চার কোনা। কিন্তু ভবন নির্মাণ করা হচ্ছে এল আকৃতির। এছাড়া অনুমোদিত নকশায় চারদিকে যে পরিমাণ জমি খালি রাখার কথা তাও মানেননি ভবন মালিক।


Post a Comment

Previous Post Next Post