১৩ কেজিরও বেশি ওজনের মাছ ধরা পড়লো বিন্দারানীর দিঘিতে



বিশেষ প্রতিনিধিঃ কুলাউড়ায় বহুল আলোচিত সাত একর ৬৪ শতক জায়গার জুড়ে বদ্ধ জলভূমি বিন্দারাণীর দিঘি খাস কালেকশন ৩০ চৈত্র ১৪২৮ বাংলা পর্যন্ত ইজারা (খাস কালেকশন) দেওয়া হয়েছে। গত ১২ জানুয়ারি বুধবার এ দিঘি থেকে বিশাল আকারের বড় বড় মাছ ধরা হয়েছে।



এব্যাপারে ইজারাদারের খোকন মেম্বার বলেন ৪ মাসের জন্য খাস দখল ইজারা এনেছি সরকারকে আমরা ৮ লক্ষ ১২ হাজার টাকা দিয়েছি আরও অন্যান্য খরচ রয়েছে এখন ভাগ্যে যা আছে তা মাছ পাবো।

সরজমিনে গিয়া দেখা যায় ইজারাদার দিঘিতে জাল দিয়ে মাছ ধরছেন এতে ১৩ কেজিরও বেশি ওজনের মাছ জালে ধরা পরে।

তবে এই দিঘি নিয়ে রয়েছে নানা অভিযোগ ২০২০ থেকে ২০২২ পর্যন্ত প্রগতি মৎষ্যযোগী সমিতি গজবাগ ইজারা নিয়ে মাছ চাষ করলে ইজারাদার তা ভোগ করতে পারেন নি। ইজারাদার মৎষ্য চাষ শুরুর প্রায় ৩ মাস পর ইজারার সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ইজারাদারের বিরুদ্ধে আলীনগর জীবন মৎষ্যজীবী সমবায় সমিতি লিমেটেড মহামান্য হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। যা বর্তমানে চলমান রয়েছে।

ইজারার নিয়ম অনিযায়ী মা মাছ ও পোনামাছ মারা ধরা নিষেধ, তবে এখানে মা মাছও ধরতে দেখা যায়।

এ ব্যাপারে উপজেলা মৎস্য অফিসারের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি দের মাস নতন যুগদান করেছি, মা মাছ নিধনের বিষয়ে তিনি বলেন দিঘর ক্ষেত্রে মা মাছ মারলে কোনো সমস্যা নাই।উনি বলেন খাস কালেকশনের বিষয় আমি অবগত নই এসিলেন্ড সাহেব বলতে পারবেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজল মোল্লা বলেন এই দিঘি খাস কালেকশন হয়েছে আমরা ৮ বছর রাজস্ব পাওয়া থেকে বঞ্চিত ছিলাম এখন প্রায় সারে ৮ লক্ষ টাকার রাজস্ব আয় হবে, মা মাছ নিধনোর ব্যাপারেও তিনি বলেন ডিমওয়ালা মাছ মারলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।






Post a Comment

Previous Post Next Post