দায়িত্ব নিয়েই ১৭টি কার্যনির্বাহী আদেশে বাইডেনের স্বাক্ষর

 



অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর জো বাইডেন গুরুত্বপূর্ণ ১৭টি বিষয়ে কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। তিনি ডোনাল্ড ট্রাম্পের উত্তরাধিকার ভেঙে দেওয়ার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন।

ট্রাম্পের অভিবাসন, জলবায়ু পরিবর্তন, বর্ণগত সাম্যতা এবং করোনভাইরাস মহামারি পরিচালনার বিপরীত কার্যনির্বাহী পদক্ষেপে স্বাক্ষর করেন জো বাইডেন।

এছাড়া প্রথম দিনেই এক ডজন নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর মধ্যে আছে গৃহায়ণবিষয়ক নীতি, শিক্ষার্থীদের ঋণ, জলবায়ু পরিবর্তন, অভিবাসনবিষয়ক ইস্যু ও মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞার মতো বিষয়গুলো।

ক্যাপিটাল অফিসে শপথ গ্রহণের কয়েক ঘন্টা পর উক্ত আদেশগুলোতে স্বাক্ষর করেন নতুন রাষ্ট্রপতি। তিনি ট্রাম্পের ইউএস-মেক্সিকো সীমানা প্রাচীর নির্মাণ বন্ধ, কিছু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার, প্যারিস জলবায়ু চুক্তি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় পুনরায় যোগদান এবং কিস্টোন এক্সএল-এর অনুমোদন প্রত্যাখ্যান করে নির্বাহী আদেশ দেন।

বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া অনেকগুলো সিদ্ধান্ত বদলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। বাইডেন বুধবার যেসব নীতি গ্রহণ করেছেন তার মধ্যে শিক্ষার্থীদের জন্য পড়াশোনা খাতে যে ফেডারেল ঋণ দেওয়া হয়েছিল, তার কিস্তি জমা দেওয়ার মেয়াদ বাড়ানো এবং আপাতত স্থগিত রাখা হয়েছে।

এ ছাড়া আন্তঃরাজ্য ভ্রমণের সময় মাস্ক বাধ্যতামূলক এবং ফেডারেল প্রপার্টিতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা। যদিও এসব পদক্ষেপের বিষয়ে আগেই ঘোষণা দিয়েছিলেন তিনি।

বাইডেন দীর্ঘ প্রতীক্ষিত অভিবাসনবিষয়ক একটি প্রস্তাব অবমুক্ত করেন। এর ফলে যুক্তরাষ্ট্রে অবস্থানকারী লাখ লাখ অবৈধ অভিবাসীর নাগরিকত্ব পাওয়ার পথ তৈরি হলো।

Post a Comment

Previous Post Next Post