গেদু চাচা খ্যাত বীর মুক্তিযোদ্ধা খন্দকার মোজাম্মেল হক আর নেই

নিউজ ডেস্কঃ এরশাদের শাসনামলে ‘গেদু চাচার খোলা চিঠি’ কলাম লিখে জনপ্রিয় সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হক আর নেই।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, খোন্দকার মোজাম্মেল হক রাজধানীর বাড্ডার এএমজেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার বিকালে মারা যান। 

করোনাভাইরাসে উপসর্গ নিয়ে খন্দকার মোজাম্মেলের মৃত্যু হয়েছে বলে সোহেল জানান।

সোহেল হায়দার জানান, মঙ্গলবার সকাল ৯টায় সেগুনবাগিচায় বাসার সামনে জানাজা শেষে খ্ন্দকার মোজাম্মেলকে বিকালে ফেনীতে পারিবারিক কবরস্থানে সমাহিত করার পরিকল্পনা রয়েছে।

১৯৫০ সালের ১৮ ফেব্রুয়ারি ফেনীর ছাগলনাইয়ার হরিপুর গ্রামে খোন্দকার মোজাম্মেল হক জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে জড়িত ছিলেন রাজনীতিতে। ছিলেন সাংস্কৃতিক কর্মকাণ্ডের অগ্রভাগে। অংশ নেন মুক্তিযুদ্ধে।

স্বাধীনতার পর প্রকাশ করেন সাপ্তাহিক ‘আজকের সূর্যদয়’। আমৃত্যু তিনি এ পত্রিকার প্রধান সম্পাদক ছিলেন। গত শতকের ৮০ এর দশকে সুগন্ধা নামে একটি সাপ্তহিক প্রকাশিত হত খোন্দকার মোজাম্মেলের সম্পাদনায়। সেখানে ‘গেদু চাচার খোলা চিঠি’ নামে একটি কলাম লিখতেন তিনি, যাতে সরস কথায় সামরিক শাসনের সমালোচনা করা হত। ওই সময় ব্যাপক জনপ্রিয় ছিল গেদু চাচার খোলা চিঠি।

ফেনী থেকে উঠে আসা খোন্দকার মোজাম্মেল হক পরে সূর্যোদয় নামে আরেকটি সাপ্তাহিকও প্রকাশ করেন। এরপর আজকের সূর্যোদয়ও বের হয় তার সম্পাদনায়।

Post a Comment

Previous Post Next Post