কুলাউড়ায় লোকালয়ে আসা গুঁই সাপকে ভয়ে পিটিয়ে হত্যা


স্টাফ রিপোর্টারঃ মৌলভীবাজারের কুলাউড়ার চৌধুরীবাজার এলাকায় লোকালয়ে আসা বিপন্ন প্রজাতির একটি গুই সাপকে পিটিয়ে হত্যা করার খবর পাওয়া গেছে। বুধবার সন্ধ্যার দিকে উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের চৌধুরীবাজারে অবস্থিত একটি পেট্রোল পাম্পের পেছনে গুই সাপটিকে দেখতে পেয়ে লাঠি সোঠা দিয়ে পিটিয়ে হত্যা করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েক মাস ধরে চৌধুরী বাজারের পার্শ্ববর্তী উত্তম মল্লিকের বাড়ির পুকুরের আশেপাশে একটি গুঁই সাপ দেখতে পান ওই বাড়ির লোকজন। প্রায়ই বাড়ির আশেপাশে চলাফেরা করতো গুঁই সাপটি। এতে বাড়ির লোকজনের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। বুধবার সন্ধ্যায় ওই বাড়ির বাসিন্দা উত্তম মল্লিক আবারো পুকুর পাড়ে দেখতে পেয়ে তিনি লাঠিসোঠা নিয়ে ধাওয়া করেন গুঁই সাপটিকে। ধাওয়া খেয়ে গুঁই সাপটি বাড়ির সামনে বাজারের আকবর আলী আকুল মালিকানাধীন একটি পেট্রোল পাম্পের পাম্পের পিছনে আসে। এসময় উত্তমসহ একাধিক লোক লাঠিসোঠা দিয়ে পেটাতে থাকেন ওই সাপটিকে। এতে সাপটি মারা যায়। পরে স্থানীয় বাঘাজুরা গ্রামের বাসিন্দা সিএনজি অটোচালক একটি পলিথিনের বস্তায় ভরে মৃত গুঁই সাপটিকে নিয়ে যান। উত্তম মল্লিকের বাড়িতে মৃত গুঁই সাপটির বাচ্চা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

এব্যাপারে জানতে চাইলে কুলাউড়ার গাজীপুর বন বিট কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, ঘটনাটি আমরা খবর পাইনি। এখন যেহেতু খবর পেয়েছি আমি খোঁজ নিচ্ছি। বাচ্চা যদি থাকে সেগুলো উদ্ধার করার চেষ্টা করছি।

তিনি আরো বলেন, গুঁই সাপ এখন অনেকটা বিপন্ন। বাড়ির আশেপাশে ঝোঁপঝাড়ে এদের বাস। গহীন বনে এরা থাকেনা। গুঁই সাপ কখনো মানুষের ক্ষতি সাধন করেনা। ব্যঙ, মাছ, মোরগ-হাঁস, শামুক এদের প্রধান খাবার।

Post a Comment

Previous Post Next Post