গ্রেটার জলবায়ু বিক্ষোভে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো


অনলাইন ডেস্কঃ কানাডার মন্ট্রিল জলবায়ু পরিবর্তনবিরোধী বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন ‘অগ্নিকন্যা’ গ্রেটা থানবার্গ। শুক্রবারের এই বিক্ষোভে তার সঙ্গে যোগ দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

ট্রুডো বলেন, তরুণরা দারুণ কাজ করেছে। কানাডাসহ সারা বিশ্বেই তাদের জলবায়ু নিয়ে অবস্থান ছিল চোখে পড়ার মতো। গত শুক্রবার থেকে সপ্তাহব্যাপী আন্দোলন শুরু হয়। শেষ হওয়ার কথা চলতি সপ্তাহেই।

এ উপলক্ষে বিভিন্ন দেশের স্থানীয় ও আন্তর্জাতিক পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠনগুলো অনুষ্ঠানের আয়োজন করছে। যোগ দেয়া আন্দোলন কর্মীদের বেশিরভাগই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। খবর এএফপির।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রাজনীতিবিদদের ভূমিকা নিতে বাধ্য করতে এক বছর আগে সুইডেনের স্কুলশিক্ষার্থী গ্রেটা থানবার্গ শুরু করেন তরুণদের আন্দোলন। গত বছর বিশ্বজুড়ে স্কুলে ধর্মঘট পালনের পর বড়দেরও তাদের সঙ্গে যোগ দেয়ার আহ্বান জানান তিনি।

তার সেই আহ্বানে সাড়া দিয়ে গত শুক্রবার বিশ্বের পাঁচ হাজারেরও বেশি স্থানে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। যোগ দেয় স্কুল শিক্ষার্থীসহ লাখ লাখ মানুষ। এবার সেখানে সংহতি জানিয়ে যোগ দেয়ার ঘোষণা দিয়েছেন ট্রুডোও। তিনি জানান, হাজার হাজার কানাডীয়র সঙ্গে তিনি যোগ দিচ্ছেন। অন্যদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

২১ অক্টোবর কানাডায় জাতীয় নির্বাচন। সেখানে ট্রুডো কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বেন বলে ধারণা করা হচ্ছে। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ নেতা অ্যান্ড্রু স্কিরও অন্য কোথাও তার প্রচারণা চালাবেন।  জলবায়ু পরিবর্তন রোধে রাজনীতিবিদদের ভূমিকা নিতে বাধ্য করতে বিশ্বজুড়ে আন্দোলনের ডাক দেয়া সুইডিশ পরিবেশ কর্মী থানবার্গ জাতিসংঘে বিশ্বনেতাদের কঠোর সমালোচনা করেছেন।

স্পষ্টভাবে তিনি বলেছেন, আপনারা আমাদের ব্যর্থ করে দিচ্ছেন, কিন্তু তরুণরা আপনাদের বিশ্বাসঘাতকতা বুঝতে শুরু করেছে। পুরো ভবিষ্যৎ প্রজন্মের দৃষ্টি আপনাদের দিকে আর আপনারা যদি আমাদের ব্যর্থ করে দিতে চান, আমি বলছি, আমরা আপনাদের কখনোই ক্ষমা করব না।

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment