"শ্রেণী কক্ষ হউক পাঠদানের সর্বোত্তম ক্ষেত্র"


বিশেষ প্রতিনিধিঃ নূরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি  কলেজের শিক্ষক পর্ষদের এর উদ্যোগে,
"শ্রেণী কক্ষ হউক পাঠদানের সর্বোত্তম ক্ষেত্র : শিক্ষক ও শিক্ষার্থীর করণীয়" শীর্ষক গুরুত্ব পূর্ণ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। 
কলেজ ছাত্রী তাহমিনা বেগমের পবিত্র কুরআন থেকে  তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া উক্ত অনুষ্ঠানের সার্বিক সঞ্চালনায় ছিলেন কলেজের  সহকারী  অধ্যাপিকা রোমানা সুলতানা। 

অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কলেজটির প্রতিষ্টাতা অধ্যক্ষ সর্ব জনাব নিজাম উদ্দীন তরফদার। বক্তব্যের শুরুতেই তিনি পনেরো'ই আগস্ট হাজার বছরের শ্রেষ্ঠ বাংগালী বঙ্গবন্ধু  সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করেন। তিনি বলেন, "শিক্ষক এবং শিক্ষার্থীদের সদিচ্ছার উপরই নির্ভর করে ক্লাসের সফলতা। দেশ এগিয়ে যাচ্ছে, আমাদের ও এগিয়ে যেতে হবে। আমাদের আর পেছনে তাকানোর সময় নেই"। শিক্ষামূলক এ সেমিনার আয়োজনের জন্যে তিনি সহকারী অধ্যাপক এম এ বায়েছ কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিন সুরমা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা  মানসিক রোগ বিশেষজ্ঞ ডা. সাঈদ এনাম। তিনি সমকালীন ডেংগু জ্বর নিয়ে আতংকিত না হবার পরামর্শ দেন। ডেংগু জ্বর যাতে না হয় সে ব্যাপারে প্রতিরোধ মুলক ব্যবস্থা নেবার জন্যে সবাইকে পরামর্শ দেন। পাশাপাশি তিনি শিক্ষার্থীদের বলেন, "জীবনে প্রতিষ্ঠা পেতে হলে স্বপ্ন দেখা শিখতে হবে এবং সকল কর্ম হতে হবে সে স্বপ্ন কে ঘিরে"।

সেমিনারে কি নোট স্পিকার হিসেবে মুলপ্রবন্ধ উপস্থাপন  করেন ইংরেজি বিভাগের সহকারী  অধ্যাপক এম. এ. বায়েছ। 

প্যানেল স্পীকার হিসাবে প্রবন্ধের উপর বক্তব্য  রাখেন সহকারী  অধ্যাপক এম এ জলিল, ছায়ারাণী সাহা, তাসলিমা বিলকিস,রাহীমা আক্তার এবং সহকারী অধ্যাপিকা শিরিনা বেগম।

মনোমুগ্ধকর আলোচনায় আরো অংশ নেন সহ:অধ্যাপক সাবিনা ইয়াসমিন,প্রভাষক মুক্তি লস্কর, সুমনা আক্তার, খালেদা সুলতানা ও শরীর চর্চা শিক্ষক দীপিকা দেব।

ছাত্রীদের পক্ষে, তাজমিন নাহার তানিয়া, শিলা, আঁখি, খাদিজা ও রেশমা বক্তব্য রাখেন। তারা সুষ্ঠু  শ্রেণিকক্ষ ভিত্তিক পাঠদান পেতে তাঁদের প্রত্যাশিত চাহিদাগুলো সবার সামনে তুলে ধরে।

Post a Comment

Previous Post Next Post