লাউয়াছড়ায় অবমুক্ত করা হলো বিরল প্রজাতির কাল নাগিন


স্টাফ রিপোর্টার: লোকালয় থেকে উদ্বার করা বিভিন্ন প্রজাতির সরিসৃপ ও বন্যপ্রাাণী অবমুক্ত করা হয়েছে লাউয়াছড়া জাতীয় উদ্যানে।

শুক্রবার ৫ জুলাই বিকেলে মৌলভীবাজারের শ্রীমঙ্গল লাউয়াছড়া বনের জানকিছড়ায় এই প্রানীগুলো অবমুক্ত করেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের বিচারপতি বুরহান উদ্দিন।

আবমুক্ত করা প্রানীগুলোর মধ্যে ছিল ২টি সবুজ বোড়াল সাপ, একটি সঙ্খনী সাপ, একটি কাল নাগিনী ও একটি লজ্জাবতী বানর। বন্যপ্রাণী অবমুক্ত শেষে লাউয়াছড়া বনে একটি বটবৃক্ষের চারা রোপন করেন বিচারপতি।

এসময় উপস্থিত ছিলনে মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক আনিসুল রহমান, বাংলাদশে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সীতেশ রঞ্জন দেব, লাউয়াছড়া রেঞ্জ র্কমর্কতা মোনায়েম হোসেন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বলেন, গ্রামের ঝুপঝাড় কেটে ফেলায় এবং বন জঙ্গলে পানি ও খাদ্যের অভাব দেখা দিলে বন্যপ্রাণীরা প্রায়ই লোকালয়ে ছুটে আসে। তখন মানুষের আক্রমনে অনেক সময় তারা আহত কিংবা মারা যায়।  মানুষের হাতে প্রাণীগুলো ধরা পড়ার খবর পেলে তা উদ্ধার করে আনেন এবং প্রয়োজনী সেবাযতœ শেষে আবার অবমুক্ত করেন।

সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, দুটি সবুজবোড়া সাপের একটি শহরের উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে একটি কালাপুর থেকে। অন্য দিকে কাল নাগিন সাপ টি উদ্বার করেন শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসীন মিয়া মধুর বাসার সন্মুখ থেকে। আর  লজ্জাবতি বানটি উদ্বার করেন শহরের মাষ্টার পাড়া এলাকা থেকে।

বিচারপতি বন্যপ্রাাণী অবমুক্ত করা শেষে বলেন, জীবযন্তুর সেবাকরা একটি মহৎকাজ। যে কাজটি করছেন সিতেশ রঞ্জন দেব।

Post a Comment

Previous Post Next Post