আখাউড়া-সিলেট ডাবল-লাইনের ডুয়েলগেজ রেলপথ হোক


ম্যাক নজির: আমরা দেশের মানুষ অনেক বেশি অসচেতন, বিশেষ করে আমরা সিলেটিরা। আমরা সাধারণ মানুষ না হয় অসচেতন, কিন্তু আমাদের রাজনীতিবিদরা এতো অসচেতন কেন বুঝি না!

আমাদের সিলেটের ১৯ জন জনপ্রতিনিধি (সংসদে) সহ আছেন হাজার হাজার রাজনীতিবিদ। রাজনীতিবিদরাই যদি সচেতন হতেন, তাদের মাথায় যদি সিলেটের উন্নয়নের চিন্তা থাকতো তবে আখাউড়া-সিলেট ডাবল লাইন ডুয়েল গেজ রেললাইনের জায়গায় একনেকে সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেলপথ নির্মাণের অনুমোদন পেত না! 

উল্ল্যেখ্য, আমাদের আখাউড়া-সিলেট ২৩৯.১৪ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েল গেজে নির্মাণের ব্যয় ধরা হয়েছে, ১৬ হাজার ১১০ কোটি ৪৪ লাখ টাকা। এখানে কিলোমিটার প্রতি নির্মাণ ব্যয় ধরা হয়েছে, ৫৮ কোটি ৩৯ লাখ টাকা!

অতচ ঈশ্বরদী-জামালপুর ডাবল লাইন ডুয়েলগেজ নির্মাণের কিলোমিটার প্রতি ব্যয় ধরা হয়েছে, ৩১ কোটি টাকা!  

অপরদিকে কুলাউড়া-শাহবাজপুর সিঙ্গেল লাইন ডুয়েলগজ রেলপথ নির্মাণের ব্যয় পড়েছে, ১০ কোটি ৩৭ লাখ টাকা। আবার পার্বত্যপুর-কাউনিয়া সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথ নির্মাণের কিলোমিটার প্রতি নির্মাণ ব্যয় পড়ছে, ১৫ কোটি ১৫ লাখ এবং আখাউড়া-লাকসাম সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথ নির্মাণের কিলোমিটার প্রতি নির্মাণ ব্যয় পড়ছে, ১৮ কোটি ৯৫ লাখ টাকা।

তারমানে ক্লিয়ারলি বুঝা যাচ্ছে, আমাদের আখাউড়া-সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথের যে নির্মাণ ব্যয় ধরা হয়েছে, তা অন্যান্য সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথ নির্মাণের ব্যয় থেকে প্রায় ৪/৫ গুণ বেশি। আমাদের এদিকে নাকি পাহাড় এবং ঢালু তাই নির্মাণ ব্যয় ৪/৫ গুণ বেশি ধরা হয়েছে! এটা কতোটা যৌক্তিক?
কিন্তু সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথের প্রস্তাবিত বাজেট দিয়েই তো ডাবল লাইনের ডুয়েল গেজ রেলপথ খুব ভালোভাবেই নির্মাণ করা সম্ভব!

তাছাড়া এখন সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ করতে গিয়ে ট্রেন লাইন সচল রাখার জন্য আলাদা করে আবার মূল রেললাইনের পাশে অস্থায়ী মিটারগেজ রেললাইন করে নির্মাণ করা হবে, পরে আবার সেটা তুলে ফেলা হবে! মানে টোটলী দেখা যাচ্ছে, হিউজ পরিমাণ অর্থের অপচয় হবে!

কিন্তু এখন বর্তমান মিটারগেজ রেললাইনের পাশে যদি আরেকটা ডুয়েলগেজ রেললাইন করে। পরে আবার বর্তমান মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রুপান্তর করলে, অস্থায়ী মিটারগেজ রেললাইন করা ও তুলে ফেলার এই হিউজ অপচয়টা হতো না! 

সচেতনতার ভেবে দেখবেন, কাজ এখনো শুরু হয়নি মানে সময় এখনো ফুরিয়ে যায় নি!
আমি চাই, খুব করে চাই, আখাউড়া-সিলেট রেলপথ ডাবল-লাইনের ডুয়েলগেজ রেলপথ হোক। এতে লাভ ছাড়া কোন ক্ষতি নেই।।

*লেখাটা যৌক্তিক মনে হলে শেয়ার করে সবাইকে জানার, বুঝার এবং সচেতন করার জন্য সহায়তা করবেন আশা করছি। সময় এখনো ফুরিয়ে যায় নি!

লেখকঃ ম্যাক নজির, ফ্রান্স প্রবাসী  

Post a Comment

Previous Post Next Post