ট্রাম্পকে পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি কিমের


অনলাইন ডেস্কঃ দ্বিতীয়বারের মতো ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে এক শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে উত্তর কোরিয়ার নেতা পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে বৈঠক শুরু হয়। তার আগে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন উভয় নেতা।

এর আগে সিঙ্গাপুরে গত বছরের ১২ জুন প্রথমবারের মতো বৈঠকে মিলিত হন এ দুই নেতা। তাদের প্রথম বৈঠকে অস্ত্র নিরস্ত্রীকরণ নিয়ে সুনির্দিষ্ট কোনো প্রতিশ্রুতি না থাকায় সিঙ্গাপুরের ওই বৈঠকের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন পশ্চিমা বিশ্লেষকরা। 
তাই ভিয়েতনামে এ বৈঠকে দৃঢ় কোনো পদক্ষেপের বিষয়ে দুই নেতার মধ্যে কোনো সমঝোতা হয় কি না তা দেখার অপেক্ষায় আছে পুরো বিশ্ব। বৈঠক শুরুর আগে কিমকে পাশে নিয়ে ট্রাম্প বলেছেন, “কোনো তাড়াহুড়া নেই। আমরা সঠিক চুক্তিটাই করতে চাইছি।’

অন্যদিকে কিম বলেছেন, ‘আমাদের বৈঠকের মধ্য দিয়ে বড় ফল অর্জিত হবে বলে আশা করছি। আমি আমার সেরাটা দেব।’

দু’নেতা হ্যানয়ের মেট্রোপোল হোটেলে ধারাবাহিক কয়েকটি বৈঠক করেছেন। দুই নেতার মধ্যে ৪৫ মিনিটের একটি একান্ত বৈঠক দিয়ে তা শুরু হয়।

এসব বৈঠক শেষে একটি ‘যৌথ সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠান’ হবে এবং এরপর হ্যানয়ের স্থানীয় সময় ৩টা ৫০ মিনিটে ট্রাম্পের একটি সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

এর আগে রাজধানী হ্যানয়ের একটি অভিজাত হোটেলে নৈশভোজে মিলিত হন দুই পরমাণু শক্তিধর দেশের প্রধান। 

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment