‘ভুল’ থেকে শত কোটি ডলারের ব্যবসার জন্ম


অনলাইন ডেস্কঃ কোন কাজে ভুল হয়ে গেলে মানুষ সাধারণত আফসোস করে। কিন্তু এক ভুল থেকেই আজ শত কোটি ডলারের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন এস্তোনিয়ার তরুণ ক্রিস্তো কারামান। এক দেশ থেকে অন্য দেশে টাকা আদান-প্রদানের ব্যবসা ‘ট্রান্সফারওয়াইজ’র সহ-প্রতিষ্ঠাতা ক্রিস্তো কারামান।

ব্যবসাটির আইডিয়া তার মাথায় আসে ২০০৮ সালে লন্ডনে থাকাকালে। এস্তোনিয়াতে সুদের হার বেশি হওয়ায় ক্রিস্টমাসের বোনাস হিসেবে পাওয়া ১০ হাজার পাউন্ড পাঠাতে চাইলেন দেশে। দেশে ১০ হাজার পাউন্ড পাঠাতে গিয়ে তাকে ব্যাংকে দিতে হয়েছিল ৫০০ পাউন্ড, যা বেশি সুদ পাওয়ার পরও উঠতো না। নিজের সেই ভুল থেকেই তিনি প্রতিজ্ঞা করে বসেন যে বিদেশে টাকা পাঠানোর এক উপায় খুঁজে বের করতে হবে, যেখানে ব্যাংকের কোন হাত থাকবে না। এই কাজে শুরুতে তার সঙ্গে ছিলেন এস্তোনিয়ার বন্ধু তাভেত হিনরিকাস। টেলিযোগাযোগ কোম্পানি স্কাইপের এই পরিচালকের সঙ্গে তিনি অনানুষ্ঠানিকভাবে টাকা-পয়সা লেনদেন করতেন।

২০১১ সালে তারা লন্ডনে চালু করেন ‘ট্রান্সফারওয়াইজ’ - একটি আর্থিক প্রযুক্তি বা ‘ফিনটেক’ ওয়েবসাইট, যা ব্যবহার করে যে কেউ দেশের বাইরে অন্য মুদ্রায় অর্থ পাঠাতে পারেন। এক্ষেত্রে বিনিময় হার হিসেবে বেছে নেয়া হয় দিনের গড় বিনিময় হার এবং ফি হবে নির্দিষ্ট মাত্র ০.৫ শতাংশ।
 
আজ ট্রান্সফারওয়াইজ’র ব্যবসা দুনিয়াজোড়া। এতে বিনিয়োগ করেছেন ভার্জিনের মালিক স্যার রিচার্ড ব্র্যানসন এবং পেপ্যালের সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্স লেভচিন। ২০১২ সালে তারা বিনিয়োগকারী খুঁজতে শুরু করেন। ১৫ জন বিনিয়োগকারী প্রস্তাব প্রত্যাখ্যান করার পর বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করে নিউইয়র্কের ‘আইএ ভেঞ্চারস’।

‘ট্রান্সফারওয়াইজ’ প্রতি মাসে ৩০০ কোটি পাউন্ড লেনদের করে। এর দ্বিতীয় বৃহত্তম অফিস এস্তোনিয়ার রাজধানী তালিন এ, যেখানে কাজ করেন ১৪০০ কর্মী। এর বার্ষিক লাভের পরিমাণ ৬২ লাখ পাউন্ড।-বিবিসি।

Post a Comment

Previous Post Next Post