বিশালাকার বিমান তৈরি করে দীর্ঘদিনের স্বপ্নপূরণ করলেন কৃষক!


অনলাইন ডেস্কঃ সকলেই কী জীবনের সব স্বপ্ন পূরণ করতে পারেন? জীবনের চাপে বাস্তবকে মেনে নিতে হয়৷ স্বপ্ন মনের অন্দরেই থেকে যায়। বাস্তবকে মেনে নেওয়ার পাশাপাশি স্বপ্নপূরণ হয় খুব কম মানুষের ক্ষেত্রে। কিন্তু চীনের এক কৃষককে দমাতে পারেনি কোন কিছু। ছোটবেলার লালিত স্বপ্নপূরণ করলেন তিনি। তৈরি করে ফেললেন বিশালাকার বিমানের রেপ্লিকা।

ছোটবেলা থেকে সাধ ছিল এক বিরাট বিমানের মালিক হবেন। কিন্তু পেশায় তিনি কৃষক৷ প্রবাদ আছে আদার ব্যাপারীর জাহাজের খবর জেনে কাজ নেই। তবে রসুন উৎপাদনকারী কৃষক চাষাবাদের পাশাপাশি উড়োজাহাজের খবর রেখেছেন। চীনের বাসিন্দা ঝু তৈরি করে ফেলেছেন একটি প্রমাণ দৈর্ঘ্য প্রস্থের বিমানের প্রতিরূপ।

চল্লিশ বছরের বয়সের মধ্যে যেদিন থেকে বোঝার ক্ষমতা হয়েছে তবে থেকেই ভেবে এসেছেন এক বিশালাকায় বিমানের মালিকা হবেন তিনি। কিন্তু সে কি আর মুখের কথা? তাও আবার জমিতে রসুন ফলানো এক কৃষকের পক্ষে? তবু মনের মধ্যে ছিল অদম্য উৎসাহ।

জানা গেছে, চল্লিশ বছর বয়সে পা দেওয়া ঝু ইউই সেই স্বপ্নপূরণ করতে একটি বিরাট সাইজের বিমান তৈরিই করে ফেলেছেন। 'এয়ারবাস A320' তৈরি করছেন তিনি প্রায় দুই বছর ধরে। এই রেপ্লিকা তৈরি করতে তার ইতিমধ্যেই খরচ হয়েছে প্রায় দু কোটি টাকা।

এক সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছে, তার ছোটবেলা থেকেই শখ ছিল এক বিরাটকায় বিমানের মালিক হবার। সেই মনোবাসনাকে পূরণ করতেই চল্লিশ বছর বয়সে তিনি উঠে পড়ে লাগেন বিমান তৈরির কাজে। এয়ারক্রাফটটি তৈরি হচ্ছে একটি ইন্ডাস্ট্রিয়াল পার্কে৷ বিমানের দৈর্ঘ্য ১২৪ ফুট৷ চওড়া ১১৮ ফুট৷ উচ্চতা ৪০ ফুট। ঝু অবশ্য একা নন। তার পাঁচ বন্ধু তাকে ভালোবেসে এই কাজে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন। তারা মিলেই তৈরি করছেন এই বিমানের প্রতিরূপ।

যদিও এই বিমান তিনি কোনদিনই আকাশে ওড়াতে পারবেন না। তবে ঝু'র এই বিমান নিয়ে বেশ কিছু প্ল্যান রয়েছে। কাজ পুরোপুরি শেষ হবে আগামী বছরের মে মাসে। এরপর ঝু সেই বিমানে খুলবেন রেস্তোরাঁ। তিনি জানান, “এখন আমি শুধু চাই এই কাজটা শেষ করতে৷। তবে আমি হয়ত একটি রেস্তোরাঁ বা হোটেল খুলতে পারি এই বিমানের ভিতরে।”

Post a Comment

Previous Post Next Post