৯৯ বছরের চুক্তিতে শ্রীলংকার সমুদ্র বন্দরের নিয়ন্ত্রণ পেল চীন

অনলাইন ডেস্কঃ একটি গভীর সমুদ্র বন্দরের উন্নয়নের জন্য চীনের সঙ্গে ১১০ কোটি ডলারের একটি চুক্তি করেছে শ্রীলংকা সরকার। চীনা সামরিক বাহিনী দক্ষিণাঞ্চলীয় হাম্বানটোটার বন্দরটি ব্যবহার করতে পারে এমন আশঙ্কা থেকে কয়েক মাস বিলম্বের পর চুক্তিটি স্বাক্ষরিত হল। এদিকে বন্দরটি চীনের হাতে যাওয়ায় উদ্বিগ্ন রয়েছে ভারত। খবর বিবিসির।

বন্দরটি চীনের সামরিক ঘাঁটিতে পরিণত হতে পারে এমন আশঙ্কায় এ চুক্তির বিরুদ্ধে বিক্ষোভ করেছেন বিরোধীরা। তবে শ্রীলংকা সরকার বলেছে যে, শুধু বাণিজ্যিক কাজেই চীন বন্দরটি ব্যবহার করবে। এটি মূলত, এশিয়া এবং ইউরোপের মধ্যে পণ্যবাহী জাহাজ চলাচলের প্রধান পথ।

চুক্তি অনুযায়ী, রাষ্ট্র মালিকানাধীন একটি চীনা কোম্পানি ৯৯ বছরের জন্য ওই বন্দরটি এবং তার সংলগ্ন ১৫ হাজার একর জমি শিল্পাঞ্চল তৈরির জন্য ইজারা নেবে। ভারত মহাসাগরের এ হাম্বানটোটা বন্দরটি চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ পরিকল্পনায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবে। নতুন সিল্ক রোড নামে পরিচিতি পাওয়া এই প্রকল্পের মাধ্যমে চীন এবং ইউরোপের মধ্যকার বন্দর ও রাস্তাগুলোর মধ্যে সংযোগ দেয়া হবে। প্রকল্পটির দিকে গভীরভাবে নজর রাখছে স্থানীয় বাণিজ্যিক প্রতিদ্বন্দ্বী জাপান এবং ভারত। 

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment