ডেস্ট্রয়ার বানিয়ে ভারতকে চাপে ফেলল চীন

অনলাইন ডেস্কঃ বিশ্বের অন্যতম বৃহৎ যুদ্ধজাহাজ তৈরি করে ভারতকে চাপে ফেলে দিল চীন। বুধবার চীনের সাংহাই বন্দরে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী টাইপ ০৫৫ যুদ্ধজাহাজ প্রকাশ্যে আনল বেইজিং। ‌এক সঙ্গে ১২০ ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম টাইপ ০৫৫। অস্ত্রশস্ত্রে সজ্জিত হলে এর ওজন দাঁড়াবে ১২ হাজার টন।  

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, টাইপ ০৫৫ আসার ফলে নৌ শক্তিতে ভারতকে অনেকটা পিছনে ফেলে দিল চীন। ভারত এখন পর্যন্ত সবচেয়ে বড় যুদ্ধজাহাজ ১৫বি ‘‌বিশাখাপত্তনম’‌ প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু এ যাবত তা নৌ-বাহিনীর হাতে আসেনি।  

বলা হচ্ছে, পূর্ণ অস্ত্রশস্ত্রে সজ্জিত হলে ১৫বি 'বিশাখাপত্তনম'র ওজন দাঁড়াবে ৮ হাজার ২০০ টন। এই যুদ্ধজাহাজ আকাশে আঘাত হানতে সক্ষম ৫০টি ক্ষেপণাস্ত্র বহন করতে পারবে। তাছাড়া জাহাজ বিধ্বংসী এবং ভূমিতে আকাশ হানতেও পারবে বিশাখাপত্তনম। বোঝাই যাচ্ছে ধারেভারে বিশাখাপত্তনম কোনোমতেই টাইপ ০৫৫ যুদ্ধজাহাজের সমকক্ষ নয়।  

টাইপ ০৫৫ যুদ্ধজাহাজে থাকছে শক্তিশালী রাডার। সমুদ্রে, ভূমিতে বা আকাশে লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে এই রেডার ব্যবস্থা কার্যকর হবে।  

২০১৪ সালের মার্চ থেকে চীন পাঁচটি ৫২ডি বিধ্বংসী যুদ্ধজাহাজ নৌ-বাহিনীর হাতে তুলে দিয়েছে। ক্ষমতার দিক থেকে এগুলো ভারতের বিশাখাপত্তনম সিরিজের সমতুল। ভারত যেখানে একটিও এই ধরনের যুদ্ধজাহাজ আনতে পারেনি, তখন চীন ১৮টি জাহাজ নৌ-বাহিনীর হাতে দেবে। 

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment