বার্সেলোনার নতুন কোচ ভালভার্দে

বার্সেলোনার
স্পোর্টস ডেস্কঃ সবকিছু চূড়ান্ত ছিল আগে থেকেই। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষণা। এবার এসেছে সেই ঘোষণাও। বার্সেলোনার কোচ হিসাবে লুইস এনরিকের স্থলাভিষিক্ত হলেন আর্নেস্টো ভালভার্দে।

সোমবার (২৯ মে) আনুষ্ঠানিকভাবে ভালভার্দেকে নতুন কোচ হিসেবে ঘোষণা দিয়েছে কাতালান ক্লাবটি।

বার্সেলোনার কোচ হওয়ার লক্ষ্যে গত সপ্তাহে অ্যাথলেটিকো বিলবাওকে বিদায় জানান ভালভার্দে। ক্লাবটিতে চার বছর কোচের দায়িত্বে ছিলেন তিনি।

২০১৪ সালে বার্সেলোনার কোচ হিসেবে যোগ দেন এনরিকে। ২০১৬-১৭ মৌসুম শেষেই তিনি ন্যু-ক্যাম্প ছাড়বেন বলে অনেক আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন। গত শনিবার কোপা ডেল রে'র ফাইনালে জেতার পরই কাতালান ক্লাবটির সঙ্গে সম্পর্ক ছিন্ন হয় এনরিকের। ন্যু-ক্যাম্পের দলটির হয়ে তিন মৌসুমে ৯টি শিরোপা জেতেন এই অস্ট্রিয়ান কোচ।

৫৩ বছর বয়সী ভালভার্দে ২০১৩ সালে বিলবাওয়ের কোচ হিসেবে যোগ দেন। দুই বছর পর স্প্যানিশ সুপার কাপের ফাইনালে এই বার্সেলোনাকে হারিয়েই অ্যাথলেটিক বিলবাওকে শিরোপা জেতান তিনি। এছাড়া ২০১৫ সালে বিলবাওকে কোপা ডেল রে'র ফাইনালে তোলেন ভালভার্দে। সেই ফাইনালে তার দল বার্সার কাছে হেরে যায়।

ভালভার্দে প্রয়াত কিংবদন্তি ইয়োহান ক্রুইফের অধীনে ১৯৯৮-২০০০ সালে বার্সেলোনায় দুই বছর খেলেছিলেন। স্প্যানিশ লা লিগায় তিনি বেশ পরিচিত মুখ। অ্যাথলেটিক বিলবাও, এসপানিওল ও ভিয়ারিয়েলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

Share on Google Plus

About daily bd mail

ডেইলি বিডি মেইলেঃ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment