উত্তেজনার মধ্যেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা


অনলাইন ডেস্কঃ  কোরীয় উপদ্বীপে চরম উত্তেজনা আর মার্কিন যুক্তরাষ্ট্রের আরো কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকির কয়েক ঘণ্টার মধ্যে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে কমিউনিস্ট দেশ উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়া আর যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, নিক্ষেপের কয়েক সেকেন্ড পরই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে। সেটি উত্তর কোরিয়ার সীমানা অতিক্রম করেনি।  

দক্ষিণ কোরিয়া আরো দাবি করেছে, দক্ষিণ পিয়ংইয়ংয়ের একটি এলাকা থেকে স্থানীয় সময় ভোরের দিকে পরীক্ষাটি চালানো হয়। তবে এটি কী ধরনের ক্ষেপণাস্ত্র বা এর ক্ষমতা কতটুকু, তা জানা যায়নি।

এ ব্যাপারে উত্তর কোরিয়ার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির বিষয়ে বিশ্বকে সঠিক পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে সতর্কও করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

আর এর কয়েক ঘণ্টার মধ্যে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া।

এ সপ্তাহেই এ রকম আরেকটি পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় পরমাণুবাহী ডুবোজাহাজ পাঠায় যুক্তরাষ্ট্র, মিত্র দেশটিতে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাও স্থাপন করা হয়।

নতুন এই পরীক্ষায় ওই অঞ্চলে চলমান উত্তেজনা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে। সামরিক পথেই সমস্যার সমাধানের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও চীন ও রাশিয়ার তাতে আপত্তি রয়েছে।

এই সংকটের সমাধানে আবার আলোচনার শুরুর আহ্বান জানিয়েছে চীন।

Post a Comment

Previous Post Next Post