ইসি গঠনে কমিশনারদের নাম প্রস্তাব করবে আওয়ামী লীগ

ইসি গঠনে কমিশনারদের নাম প্রস্তাব করবে আওয়ামী লীগ
নিউজ ডেস্কঃ নতুন নির্বাচন কমিশন গঠনে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের নাম প্রস্তাব করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সোমবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানান, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূচনা বক্তব্যের মাধ্যমে বৈঠক শুরু হয়। পরে নৈশভোজ শেষে সার্চ কমিটি নিয়ে আলোচনার সূত্রপাত করেন দলের উপদেষ্টা পরিষদের একজন সদস্য ও মন্ত্রী। তিনি বলেন, সার্চ কমিটিতে নাম দিতেও পারেন; না দিলেও সমস্যা নেই। তবে নাম না দেয়াই ভালো হবে।

এমন বক্তব্য প্রসঙ্গে প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি বলেন, নির্বাচন কমিশন পুনর্গঠনে যেহেতু রাষ্ট্রপতি একটি ভালো উদ্যোগ নিয়েছেন এবং সার্চ কমিটি ভালোভাবে কাজ শুরু করেছে। সেখানে সহযোগিতা করা উচিত। আওয়ামী লীগ সার্চ কমিটিকে সর্বাত্মক সহযোগিতা করবে। সার্চ কমিটির এই উদ্যোগের প্রতি সম্মান জানিয়ে আমরা নাম পাঠাবো।

দলীয় প্রধানের বক্তব্যকে সমর্থন জানিয়ে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম ও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সার্চ কমিটিকে সহযোগিতা করতে তাদের প্রস্তাবে সাড়া দিয়ে আওয়ামী লীগের নাম পাঠানো উচিত।

দলীয় প্রধানের এমন বক্তব্যের পর দলের একাধিক নেতা বলেন, তাহলে নেত্রী আপনিই চূড়ান্ত করে দিয়ে দিন। উত্তরে শেখ হাসিনা বলেন, সবাই নামের প্রস্তাব করুন। পরে প্রত্যেকে নাম লিখে লিখে একটি বাক্সে নাম জমা রাখেন।

বৈঠকে উপস্থিত সম্পাদকমণ্ডলীর একাধিক সদস্য জানান, মঙ্গলবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে মন্ত্রিপরিষদ বিভাগে নামের তালিকা পাঠানো হবে।

বৈঠকে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির উদ্যোগকে সহযোগিতা করা ও এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আওয়ামী লীগের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করার সিদ্ধান্ত হয়।

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি সব রাজনৈতিক দলের কাছ থেকে সম্ভাব্য পাঁচজনের নাম প্রস্তাব করার আহ্বান জানানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব বরাবর চিঠির মাধ্যমে এ নাম পাঠাতে আহ্বান জানানো হয়। মঙ্গলবার বেলা ৩টার মধ্যে সব রাজনৈতিক দলকে নামের তালিকা পাঠাতে হবে।

Post a Comment

Previous Post Next Post