গুমের অভিযোগের অনেকে ভারতের কারাগারে আছেন : পররাষ্ট্রমন্ত্রী



নিউজ ডেস্কঃ দেশে যারা গুম হয়েছে বলে অভিযোগ আছে তাদের অনেকে ভারতের কারাগারে আছেন। কিন্তু মানবাধিকার রিপোর্টে তারা বাংলাদেশে গুম হয়েছে বলে প্রচার করা হচ্ছে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (৪ অক্টোবর) যুক্তরাষ্ট্র ও জাপান সফর শেষে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

ড. মোমেন বলেন, গুমের বিষয়ে মানবাধিকার রিপোর্টে ভুল তথ্য দেওয়া হয়েছে। এমন লোকের তথ্য দিয়েছে যারা ভারতের কারাগারে ছিল বা ভারতে থাকে। তাদের বাংলাদেশে গুম হয়েছে বলে প্রচার করা হয়েছে। এটি দুঃখজনক। আমি আশা করি তারা ভবিষ্যতে নিজেদের সংশোধন করবে।

মানবাধিকার ইস্যুতে বাংলাদেশ অত্যন্ত সোচ্চার জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক দেশের তুলনায় বাংলাদেশে মানবাধিকার অধিকার অনেক বেশি সমুন্নত। মানবাধিকার ইস্যুতে আমরা যে প্রতিবেদনটা দিয়েছি, তারা (জাতিসংঘ) ওটা অত্যন্ত পছন্দ করেছে। তবে তাদের নিজেদের কিছু বক্তব্য আছে।

আসন্ন মানবাধিকার কাউন্সিল নির্বাহী পরিষদের নির্বাচনে বাংলাদেশ জিতবে বলে আশা প্রকাশ করেন মোমেন। তিনি বলেন, ভোটাভুটিতে আমার বিশ্বাস আমরা জিতব। কারণ আমরা পৃথিবীতে মানবাধিকারের বিষয়ে বড় সোচ্চার দেশ। সবসময় আমরা অন্যায়ের বিরুদ্ধে, মানুষের মানবিক অধিকারে জন্য সংগ্রাম করি। আমরা বহু বছর ধরে মানবাধিকার কাউন্সিলের সদস্য। আশা করি, এবারও আমরা জয়যুক্ত হব। আমাদের প্রস্তুতি অনেক ভালো।

Post a Comment

Previous Post Next Post