একবছরে সিলেটে ২৪ জন কোষ্ঠরোগী শনাক্ত



নিউজ ডেস্কঃ “সম্মলিত প্রচেষ্ঠায় কুষ্ঠকে করি জয়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে সিলেটে পালিত হয়েছে বিশ্ব কুষ্ঠ দিবস। রোববার (৩১ জানুয়ারি) সকালে সিলেট সিভিল সার্জন অফিসে বেসরকারি সংস্থা দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল ও হিড বাংলাদেশের যৌথ আয়োজনে দিবসটি পালন করা হয়। ঐ দিন সিলেটের সিভিল সার্জন অফিস থেকে একটি র‌্যালি বের করা হয়।

সিভিল সার্জন ডা. প্রেমান্দ মন্ডলের সভাপতিত্বে ও সিভিল সার্জন অফিসের ম্যাডিকেল অফিসার ডা. স্বপনীল সৌরভ রায়ের পরিচালনায় আলোচনা সভায় বক্তারা বলেন, চা-বাগান অঞ্চলে প্রতি ১০ হাজারে কুষ্ঠ রোগীর সংখ্যা ২০ জনের অধিক। হীড বাংলাদেশ কুষ্ঠ রোগী নিয়ন্ত্রনের লক্ষ্যে চা-বাগান ঘরে ঘরে কুষ্ঠ জরিপ কার্যক্রম, উঠান বৈঠক ও পঞ্চায়েত প্রধানদের নিয়ে অবহিতকরণ সভা পরিচালনা করে আসছে। এছাড়াও প্রতি চা-বাগানে কুষ্ঠ রোগী নিয়ে কুষ্ঠ স্বাবলম্বী দল গঠন করে তাদের অর্থনৈতিক জীবন যাত্রার মান উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করছে।

২০২০ সালে কোডিভ-১৯ এর কারনে কুষ্ঠ রোগী সনাক্তকরণ বিলম্বিত হয়। এরপরও সিলেট জেলায় ২৪ জন কুষ্ঠ রোগী সনাক্ত হয়। এর মধ্যে মোট জীবানুযুক্ত রোগীর সংখ্যা ২ জন এবং কমজীবানুমুক্ত রোগীর সংখ্যা ২২ জন। এর মধ্যে বেশি জীবানুযুক্ত শিশু রোগী ২ জন ও কমজীবানুমুক্ত শিশু রোগী ২ জন অন্তর্ভূক্ত আছে। তাছাড়া আরও ৭জন সন্দেহ জনক কুষ্ঠ রোগী রেজিষ্ট্রেশনের অপেক্ষায় আছে।

বিগত ২০১৫-২০২০ সাল এর তথ্য অনুযায়ী জানা যায়, সিলেট বিভাগে ২২ শতাধিক কুষ্ঠ রোগী সনাক্ত হয়েছে। হীড বাংলাদেশ কোভিড-১৯ রোগ প্রতিরোধক দ্রব্যাদি বাবদ তিন শতাধিক কুষ্ঠ রোগীকে মাস্ক, স্যানিটাইজার বিতরণ করেছে এবং ৭৯৪ জনের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এ রোগ সম্পর্কে সবার মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করা হচ্ছে বলেও জানান সংশ্লিষ্টরা।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ডেপুটি সিভিল সার্জন ডা. নুরে আলম শামীম, সিনিয়র সাস্থ্য শিক্ষা অফিসার সুজন বণিক, প্রোগ্রাম অর্গানাইজার আব্দুল আউয়াল প্রমুখ।

Post a Comment

Previous Post Next Post