শ্রীমঙ্গলে বাচ্চাদের বাঁচাতে প্রাণ দিল মা বাঘ

 


নিউজ ডেস্কঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দ্রুতগ্রামী সিএনজি চালিত অটোরিকশার চাপায় প্রাণ গেছে মা মেছোবাঘের। এসময় বাঘের ৩টি বাচ্চা বেঁচে যায়। বাচ্চাদের বাঁচাতে গিয়ে মা মেছো বাঘ প্রাণ দিয়েছে এমনটি ধারণা করছেন স্থানীয় রেঞ্জ কর্মকর্তা। গত রবিবার (২৭ ডিসেম্বর) দিবাগত রাতে উপজেলার ইছবপুরে এই ঘটনা ঘটে।

শ্রীমঙ্গলের রেঞ্জ কর্মকর্তা মোতালেব হোসেন জানিয়েছেন, ঘটনার রাতেই দুইটি বাচ্চা উদ্ধার করা হয়। পরদিন অন্য বাচ্চাটি উদ্ধ্বার করে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে নেওয়া হয়ে।

এ কর্মকর্তা জানান, ধারণা করা হচ্ছে মা বাঘ তার বাচ্চাদের রাস্তা পার করাচ্ছিল। ২টি বাচ্চা রাস্তার একপাশে পাওয়া যায় অন্য আরেকটি রাস্তার আরেক পাশে। হয়তো অন্য বাচ্ছাটিকে আনতে গিয়ে বা একটি বাচ্চা দৌড় দিলে তাকে বাঁচাতে গিয়ে সে গাড়ির নিচে চাপা পরে মারা গেছে। বাচ্চাদের বয়স আনুমানিক ২০ থেকে ২৫ দিন হবে। এদেরকে রেসকিউ সেন্টারে রেখে যত্ন নেওয়া হয়েছে। কোয়েল পাখি, মোরগের বাচ্চা এবং দুধ খাওয়ানো হচ্ছে। বড় হলে লাউয়াছড়া বনে অভমুক্ত করা হবে।

বিভাগীয় বন কর্মকর্তা (বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) রেজাউল করিম চৌধুরী জানান, সড়ক দুর্ঘটনায় তিন বাচ্চাকে নিয়ে রাস্তা পার হতে মা মেছোবিড়ালটি মর্মান্তিকভাবে ঘটনাস্থলেই নিহত হল। বাচ্চা তিনটিকে আমাদের রেস্কিউ সেন্টারে রেখে বাঁচানোর চেষ্টা করে যাচ্ছে সকলে। এ রাস্তাটিতে যানবাহনগুলো নিতান্তই দ্রুত গতিতে চলে। আমি এর আগেও এ রাস্তায় শিয়াল ও বেজির মারা যাওয়ার ছবি দেখিয়েছি। বন এলাকার আশেপাশে আমাদের গাড়ির গতি সীমিত রাখা উচিত। 

Post a Comment

Previous Post Next Post