পৃথিবী পর্যবেক্ষণে নতুন উপগ্রহ উৎক্ষেপণ ভারতের

পৃথিবী পর্যবেক্ষণে নতুন উপগ্রহ উৎক্ষেপণ ভারতের


অনলাইন ডেস্কঃ পৃথিবীকে ভালভাবে পর্যবেক্ষণ করতে নতুন উপগ্রহ পাঠিয়েছে ভারত। অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভি-সি ৪৩ রকেটের মাধ্যমে ওই উপগ্রহ উৎক্ষেপণ করা হয়।এতে আরও ৩০টি স্যাটেলাইট রয়েছে। এর মধ্যে ২৩টিই যুক্তরাষ্ট্রের। নতুন এই উপগ্রহের কাজ হচ্ছে পৃথিবীর ভূতলকে ভালভাবে পর্যবেক্ষণ করা। মহাশূন্যের দুটি জায়গায় ৩১টি উপগ্রহ রেখে আসবে মহাকাশযান।

প্রথমে সেটির অবস্থান হবে পৃথিবী থেকে ৬৩৬ কি.মি. দূরে পরে তা কমে হবে ৫০৪ কি.মি.। পুরো প্রক্রিয়া শেষ হবে ১১২ মিনিটে। এই মহাকাশযানটির ওজন অন্যগুলোর থেকে কম।২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে একসঙ্গে ১০৪ টি উপগ্রহ মহাকাশে পাঠায় ভারত। চেয়ারম্যান ডি. কে. সিভান জানান, এটি একটি বিরল প্রকৃতির উপগ্রহ। খুব কম দেশের কাছেই এ ধরনের প্রযুক্তি আছে। সকলেই এমন উন্নতমানের উপগ্রহ বানাতে তৎপর।

ভারতের মহাকাশ চর্চার ক্ষেত্রে এই উপগ্রহ বিশেষ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে। মহাকাশ থেকে পৃথিবীর ছবি তোলার জন্য এর আগেও নানা উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু ভারত এত উন্নত মানের ক্যামেরাযুক্ত উপগ্রহ এর আগে পাঠায়নি। তাই আরও অনেক নতুন তথ্য পাওয়া যাবে বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা।

Post a Comment

Previous Post Next Post