রূপপুর বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তায় থাকবে রাশিয়ার প্রতিষ্ঠান


অনলাইন ডেস্কঃ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক নিরাপত্তা এবং বিকিরণ সুরক্ষায় পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে রাশিয়ান ফেডারেশনের রোসটেকনাডজোর নামের একটি প্রতিষ্ঠানকে। এতে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৫৪ কোটি টাকা। বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভায় সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, মোট ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনটিসি) ৪ ও ৫ নম্বর বার্থ পরিচালনার জন্য সম্পাদিত চুক্তিমূল্য শেষে চুক্তিমূল্যের অতিরিক্ত ভেরিয়েশন অর্ডার ভূতাপেক্ষ অনুমোদনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে ‘কনস্ট্রাকশন অব ইন্টারন্যাশনাল প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং অ্যাট কক্সবাজার এয়ারপোর্ট’ শীর্ষক প্রকল্পের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া একই মন্ত্রণালয়ের অধীনে ‘এক্সটেনশন অব অ্যাপ্রন টুয়ার্ডস নর্থ অব দ্য এক্সিস্টিং এক্সপোর্ট কার্গো অ্যাপ্রন অ্যাট হজরত শাহজালাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (ফেইজ-২)’ শীর্ষক কাজ সম্পাদনের জন্য ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। তিনি জানান, কসবা-১ অনুসন্ধান কূপ খননের কাজ বিজয়-১২ রিগ দ্বারা সুষ্ঠু ও নিরবচ্ছিন্নভাবে পরিচালনা করার জন্য একজন বিশেষজ্ঞ প্রোগ্রামারের সেবা গ্রহণের ক্রয় প্রস্তাব, একই প্রকল্পের অধীনে একজন বিশেষজ্ঞ টপ ড্রাইভ সার্ভিস ইঞ্জিনিয়ারের সেবা গ্রহণের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, বৈঠকে নারায়ণগঞ্জ জেলার মেঘনাঘাটে ৬০০ মেগাওয়াট ক্ষমতার (নেট ৫৮৪ মেগাওয়াট) গ্যাস/আরএলএনজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুেকন্দ্র স্থাপনের প্রস্তাব, পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ শীর্ষক প্রকল্পের একটি সাব-প্যাকেজের আওতায় ৮৪ হাজার ৮৬৪টি খুঁটি ক্রয়ের প্রস্তাব, টার্ন-কি ভিত্তিতে চারটি সাব স্টেশন নির্মাণের ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক হয়। বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর প্রস্তাবিত ‘এস্টাব্লিসিং ডিজিটাল কানেক্টিভিটি (ইডিসি)’ শীর্ষক প্রকল্পের আওতায় জি২জি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবা ক্রয় সংক্রান্ত পদ্ধতি পরিবর্তনের নীতিগত অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া বৈঠকে কাতার থেকে সরকারি পর্যায়ে ৩ লাখ ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

Post a Comment

Previous Post Next Post