মা ইলিশ রক্ষায় বরিশাল প্রশাসন তৎপর

মা ইলিশ রক্ষায় বরিশাল প্রশাসন তৎপর

অনলাইন ডেস্কঃ মা ইলিশ রক্ষায় বরিশালের প্রশাসন তৎপর রয়েছে। এজন্য সেখানকার প্রশাসন প্রচার-প্রচারণার পাশাপাশি কঠোর পদক্ষেপও নিয়েছে।

রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম ইত্তেফাককে জানান, শনিবার রাত ১২টা থেকে ২২ অক্টোবর পর্যন্ত মা ইলিশসহ সব ধরনের ইলিশ ধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। সরকারের এই আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডের বিধান রয়েছে। ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ রক্ষায় সাড়াশি অভিযান পরিচালনার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ডিআইজি বলেন, জেলা ও উপজেলা মৎস্য দফতর, নৌ-বাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ, থানা পুলিশ, এপিবিএনসহ অসংখ্য টিম সার্বক্ষণিক নজরদারী করবে। কোথাও কেউ আইন ভঙ্গ করলেই সাথে সাথে তাকে আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এই অভিযান রাতেও পরিচালনা করা হবে। অবৈধ পথে ইলিশ পাচার রোধেও নৌ পুলিশের টহল জোরদার থাকবে।

মা ইলিশ রক্ষায় বাংলাদেশ মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের মৎস্য-২ অধিশাখার ঘোষণা আসার পর থেকেই ব্যাপক তৎপরতা শুরু করেছে জেলা মৎস্য দফতর। জনসচেতনতা তৈরি করতে ইতোমধ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হচ্ছে। আগে প্রজনন মৌসুমে ১৫ দিন ইলিশ মাছ ধরা বন্ধ রাখা হলেও গত বছর থেকে এই সময় ৭দিন বাড়িয়ে ২২ দিন করা হয়েছে।

তাই গত কয়েক বছরের চেয়ে এ বছর ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। নানান প্রচারণার মাধ্যমে জনসচেতনতা তৈরির চেষ্টা চলছে। মৎস্য কর্মকর্তারা জানান, পূর্ণিমার তিনদিন আগে থেকে ও আমাবস্যার চার দিন পর পর্যন্ত প্রজনন প্রজনন সময়। ভরা মৌসুমে ঝাঁকে ঝাঁকে ডিমওয়ালা মা ইলিশ সাগর থেকে উপকূলীয় লোনা পানিতে এসে ডিম ছাড়ে। ইলিশ উৎপাদন বৃদ্ধি ও সংরক্ষণের জন্য জেলার মদনপুর ও চর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেতুলিয়া নদীর ১০০ কিলোমিটার এলাকায় মা ইলিশের অভায়শ্রম রয়েছে। এ সময় নির্ধারিত স্থানে জাল ফেলা নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সমুদ্র উপকূলীয় ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকায় এ সময় সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

জেলা মৎস্য অধিদফতরের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, প্রজনন বৃদ্ধিতে ইলিশ ধরা, ক্রয়-বিক্রয় ও মজুদের ওপর টানা ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হবে ১ অক্টোবর। এ জন্য ইতোমধ্যে তারা লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ ব্যাপক প্রচারণা চালিয়েছেন। তিনি জানান, এখানকার আইন-শৃঙ্খলা রক্ষীবাহিনীর পাশাপাশি প্রতি বছরের ন্যায় নৌ-বাহিনীর জাহাজ বরিশালে নোঙর করেছে। সুত্রঃ ইত্তেফাক

Post a Comment

Previous Post Next Post