সীমান্ত থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্কঃ আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর তারই জের ধরে এবার জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোঁড়া ও পরবর্তী হামলার জন্যে হুমকি দিয়েছে কিমের দেশ।
এতেই উত্তপ্ত রুশ সীমান্ত। পরিস্থিতি বিবেচনা করে সীমান্ত সংলগ্ন এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করল পুতিন সরকার।

জানা গেছে, উত্তর কোরিয়া সংলগ্ন এলাকা থেকে অন্তত দেড় হাজার মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। কিমের দেশের সঙ্গে ২৪ মাইল সীমান্ত রয়েছে রাশিয়ার। সীমান্তবর্তী রুশ শহর ভ্ল্যাডিভস্তকের জনগন এই পদক্ষেপে চিন্তিত। যদিও উত্তর কোরিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ার প্রতি কোনও হুমকি দেওয়া হয়নি। তাঁদের লক্ষ্য যুক্তরাষ্ট্র এবং সহযোগী জাপান। তাও যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে সীমান্ত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বাসিন্দাদের।

প্রসঙ্গত, মঙ্গলবার উত্তর কোরিয়ার বিপদজনক সিদ্ধান্তকে যথেষ্ট উদ্বেগ বলে জানিয়েছিল রাশিয়া। এমন মন্তব্যের কয়েক ঘন্টার মধ্যে সীমান্ত সংলগ্ন এলাকাগুলো থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সাধারণ মানুষকে। এমনকি, সেখানে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও।  

এ ব্যাপারে রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়া এবং রাশিয়ার মধ্যে যে ২৪ মাইল সীমান্ত রয়েছে সেখানে সেনাবাহিনীকে বাড়তি নজরদারি রাখতে হবে। যেকোন অপ্রীতিকর ঘটনার মোকাবেলায় সেনাবাহিনীকে প্রস্তুত থাকতেও বলা হয়েছে রাশিয়ার পক্ষ থেকে। 

Post a Comment

Previous Post Next Post