সিলেটে উদীচীর গণসঙ্গীত উৎসব ৩ মার্চ

সিলেটে উদীচীর গণসঙ্গীত উৎসব ৩ মার্চ
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী সিলেট জেলা সংসদ আগামী শুক্রবার (৩ মার্চ) বিকাল ৩টায় চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রিয় শহিদ মিনার প্রাঙ্গণে উদীচীর প্রতিষ্ঠাতা শিল্পী সংগ্রামী সত্যেন সেন এর জন্মদিন উপলক্ষে সিলেট জেলা পর্যায়ের অষ্টম সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছে।

জেলা পর্যায়ে এককভাবে ক, খ ও গ বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী প্রতিযোগী এবং ঘ বিভাগে দলীয়ভাবে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী দল বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে এবং জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ের ক, খ ও গ বিভাগে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী প্রতিযোগী এবং ঘ বিভাগে দলীয়ভাবে প্রথম স্থান অধিকারী দল অংশগ্রহণ করবে।

প্রগতিশীল গণচেতনাসম্পন্ন জাগরণমূলক গান, শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের দু:খ-দুর্দশা এবং অধিকার সম্পর্কে সচেতনতামূলক গান, সমাজের অন্যায়-অত্যাচার-নিপীড়নের বর্ণনা এবং অবসানের দিক নির্দেশনামূলক গান, মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী গান, সাম্প্রদায়িক সম্প্রীতির গান, যুদ্ধবিরোধী গান, স্বৈরাচারবিরোধী গান, বিশ্ব শান্তির পক্ষে গান, মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে গানকে গণসঙ্গীত হিসেবে বিবেচনা করা হবে।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সাম্প্রদায়িক হামলা, আদিবাসীদের উপর হামলার বিষয় এবং সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষা সম্পর্কিত গানগুলোকে উৎসাহিত করা হবে।

উল্লেখ্য, স্থান-কাল ভেদে গণসঙ্গীতের ভিন্নতর ব্যাখ্যা হতে পারে। কিন্তু প্রতিযোগিতার ক্ষেত্রে উল্লেখিত বিষয়গুলোকে বিবেচনা করা হবে। বয়সভিত্তিক প্রতিযোগিতায় এককভাবে ক বিভাগে অনুর্ধ্ব ১২ বছর, খ বিভাগে অনুর্ধ্ব ১৮ বছর, গ বিভাগে ১৮ বছরের উর্ধ্বে এবং ঘ বিভাগে দলীয়ভাবে কমপক্ষে ৫ জনের সমন্বয়ে দল গঠন করতে হবে।

প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য এনায়েত হাসান মানিক ০১৭১১৩৯৬৫৮৭, ধ্রুব গৌতম ০১৭১১১৪৯৬০৫, বাদল কর ০১৭৮১৪২৭২৬০, দেবব্রত পাল মিন্টু ০১৯৩১২১৪৯০৯ ও সন্দ্বীপ দেব ০১৭৭৫১৮০৪০১ এই নাম্বারে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

Post a Comment

Previous Post Next Post