সিলেটে বসছে ১০ দিনব্যাপী সংস্কৃতি উৎসব

সিলেটে বসছে ১০ দিনব্যাপী সংস্কৃতি উৎসব
অনলাইন ডেস্কঃ হাছন রাজা, রাধারমণ ও বাউল করিমের ভূমি সিলেটে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১০ দিনব্যাপী মানবিকতার সাধনায় “বেঙ্গল সংস্কৃতি উৎসব” সিলেট ২০১৭।

সঙ্গীতে, নৃত্যে, নাটক, চিত্রকলা, কারুশিল্প, কথাসাহিত্য ও চলচ্চিত্রে বাঙালি সংস্কৃতির নানা কৌণিক দিক প্রতিফলিত করার প্রয়াসে বেঙ্গল ফাউন্ডেশন এ সংস্কৃতি উৎসবের আয়োজন করছে।

উৎসবটি জ্ঞানতাপস অধ্যাপক আব্দুর রাজ্জাককে উৎসর্গ করে নিবেদন করা হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।

২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ নগরীর মাছিমপুরস্থ আবুল মাল আবদুল মুহিত ক্রিড়া কমপ্লেক্সে প্রতিদিন সকাল ১০টা থেকে গভীর রাত পর্যন্ত সংস্কৃতি চর্চার নানা আয়োজন করেছে বেঙ্গল।

মঙ্গলবার সকালে সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিলেটে অনুষ্ঠিতব্য এযাবৎকালের সর্ববৃহৎ আয়োজনের নানা দিক তুলে ধরেন বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজকরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে উপস্থিত থেকে উৎসব আয়োজন নিয়ে কথা বলেন বেঙ্গল ফাউন্ডেশনের উপদেষ্টা ও জাতিসংঘে বাংলাদেশের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি ড. একে মোমেন, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের ও মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

সংবাদ বিজ্ঞপ্তিতে ‍দুটি অডিও-ভিজ্যুয়াল তথ্যচিত্র প্রদর্শন করা হয় যাতে বেঙ্গল ফাউন্ডেশন সংক্রান্ত তথ্য ও সিলেটে সংস্কৃতি উৎসবের আয়োজন সংক্রান্ত তথ্য পরিবেশন করা হয়।

১০ দিনব্যাপী এ উৎসবে বাংলাদেশের ৩৮৩জন ও ভারত থেকে আমন্ত্রিত অতিথিদের পরিবেশনাসহ থাকছে আলোচনা, প্রদর্শনী ও সম্মেলন।

বেঙ্গল সংস্কৃতি উৎসব সিলেট ২০১৭ সবার জন্য উন্মুক্ত থাকবে এবং www.bengalculturalfest.com এ লগ ইন করে নাম, মোবাইল নাম্বার ও পরিচয়পত্র প্রদান করে বিনামূল্যে নিবন্ধন করার ব্যবস্থা থাকছে বলেও জানান আয়োজকরা।

আগামী ২২ ফেব্রুয়ারি উৎসবের উদ্বোধনী আয়োজনে থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, ইনডেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জাকিয়া তাজীন, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান।

উদ্বোধনী আয়োজনে সূচনা বক্তব্য রাখবেন ব্ঙ্গেল ফাউন্ডেশনের আবুল খায়ের। ধন্যবাদ জ্ঞাপন করবেন বেঙ্গল ফাউন্ডেশনের উপদেষ্টা ড. একে মোমেন। সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ।

বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজিত এ উৎসবের নিবেদক ইনডেক্স গ্রুপ, আয়োজন সমর্থন করছে ঢাকা ব্যাংক লিমিটেড ও সম্প্রচার সহযোগী হিসেবে রয়েছে চ্যানেল আই।

উৎসবে মিডিয়া পার্টনার কালি ও কলম এবং আইস টুডে। ইভেন্ট ব্যবস্থাপনায় রয়েছে ব্লুজ কমিউনিকেশনস। এছাড়াও সহযোগী হিসেবে রয়েছে বেঙ্গল ডিজিটাল ও বেঙ্গল পরম্পরা সংগীতালয়।

উৎসবের প্রকরণ

বেঙ্গল ফাউন্ডেশনের ১০ দিনব্যাপী উৎসব আয়োজনে থাকছে থাকছেন বাংলাদেশের খ্যাতিমান ৩৮৩ জন সংগীতশিল্পী-নৃত্যশিল্পী-চিত্রকর-নাট্যকুশলী-লেখক-কবি।

সংগীত: বেঙ্গল সংস্কৃতি উৎসবে রেজওয়ানা চৌধুরী বন্যা, অদিতি মহসিন, চন্দনা মজুমদার, কুদ্দুস বয়াতী ও গানের দল জলের গানসহ বাংলাদেশের খ্যাতনামা সংগীতশিল্পী ও গানের দল সংগীত পরিবেশন করবে। এছাড়াও ভারত থেকে হৈমন্তী ‍শুক্লা, শ্রীকান্ত আচার্য্য, মনোময় ভট্টাচার্য্য, জয়তী চক্রবর্তী ও পার্বতী বাউলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

চিত্রকলা: উৎসবে চিত্রকলার আয়োজনে বিশিষ্ট চিত্রকর রফিকুন নবী, মনিরুল ইসলাম, শহিদ কবির, রোকেয়া সুলতানা, জামাল আহমেদ, শিশির ভট্টাচার্য্য, তৈয়বা লিপি সহ ২৭ জন শিল্পী অংশগ্রহণ করবেন আর্ট ক্যাম্পে।

সাহিত্য: কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, ইমদাদুল হক মিলন, শাহীন আখতার, হরিশংকর জলদাস, প্রাবন্ধিক সিরাজুল ইসলাম চৌধুরী, সনৎকুমার সাহা, মুহম্মদ জাফর ইকবাল ও শামসুজ্জামান খান, কবি আনিসুল হক, রুবি রহমান, রবিউল হুসাইন, তারেক সুজাতসহ বাংলাদেশের ৫০জন কবি-লেখক সাহিত্যসভায় অংশগ্রহণ করবেন।

এছাড়াও কথাসাহিত্যিক সমরেশ মজুমদারসহ ভারতের ২৩ জন প্রাবন্ধিক, কবি ও সাহিত্যিক এবং নেপালের ২জন লেখক সাহিত্যসভায় যোগ দেবেন।

চলচ্চিত্র: উৎসবে জাহিদুল করিম অঞ্জনের মেঘমল্লার, মোরশেদুল ইসলামের অনিল বাগচীর একদিন, তারেক মাসুদের রানওয়ে, ঋত্বিক ঘটকের তিতাস একটি নদীর নাম, মোস্তফা সরওয়ার ফারুকীর টেলিভিশন, নাসির উদ্দীন ইউসুফের গেরিলা, রুবাইয়াৎ হোসেনের আন্ডার কন্সট্রাককশন ও ছোটদের ছবিসহ মোট ১৪ টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

মঞ্চনাটক: নাট্যদল সুবচনের মহাজনের নাও, থিয়েটার আর্ট ইউনিটের আমেনা সুন্দরী, লোকনাট্যদলের কঞ্জুস এবং মণিপুরী থিয়েটারের কহে বীরাঙ্গণা মঞ্চস্থ হবে এ উৎসবে।

এছাড়াও উৎসব প্রাঙ্গণে থাকছে কারুশিল্প প্রদর্শনী, সিলেটে ৫৭ টি জেলার মিষ্টান্ন আয়োজন, ঝুমুর-ধামাইল-মণিপুরীসহ নানা ধরণের নৃত্য, বইমেলা ঐতিহ্য-বৈশিষ্ট নিয়ে স্থিরচিত্র প্রক্ষেপণ।

উৎসব অনুষ্ঠানসূচি

উৎসবের হাছন রাজা মঞ্চ এ ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৬:২০ মিনিট থেকে রাত পর্যন্ত চলবে সঙ্গীত আয়োজন।

সৈয়দ মুজতবা আলী মঞ্চে কালি ও কলম সাহিত্য সম্মেলন ২২ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০:৩০ থেকে বিকেল ৫:৩০ মিনিট পর্যন্ত চলবে।

বাকি দিনগুলোতে এ মঞ্চে প্রদর্শিত হবে বাংলা চলচ্চিত্র। ২২ ও ২৫ ফেব্রুয়ারি এবং ২ ও ৩ মার্চ প্রতিদিন সন্ধ্যা ৭:৩০ মিনিটে একই মঞ্চে পরিবেশিত হবে মঞ্চনাটক।

প্রতিদিন বিকেল ৪টা থেকে গুরুসদয় দত্ত চত্ত্বরে বসবে কারুমেলা, থাকবে বেঙ্গল প্যাভিলিয়ন।

এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় রাধারমণ দত্ত বেদীতে চলছে আর্ট ক্যাম্প।

Post a Comment

Previous Post Next Post