করোনার সঙ্গে বসবাস করা শিখতে বললেন ডব্লিউএইচও প্রধান


আন্তর্জাতিক ডেস্ক:

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা বিশ্ববাসী। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনো কার্যকরী প্রতিষেধক আবিষ্কার না হলেও গবেষণা থেমে নেই। দেশে দেশে চলছে টিকা আবিষ্কারের প্রাণপণ চেষ্টা।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (৩০ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস জানিয়েছেন, নিরাপদে থেকে করোনার সঙ্গেই আমাদের বসবাস করা শিখতে হবে। মহামারি মানে এই নয় যে, জীবন থেমে থাকবে।

ডব্লিউএইচও প্রধান বলেন, আমাদের করোনাভাইরাসের সঙ্গেই বসবাস করা শিখতে হবে। আর এটা করতে হবে নিজেদের ও অন্যদের নিরাপদে রাখার মাধ্যমে। বিশেষ করে যারা উচ্চ ঝুঁকিতে আছেন তাদের। তিনি সৌদি আরবকে ধন্যবাদ জানান যথাযথ নিরাপত্তা, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে হলেও হজ প্রত্যাশীদের হজ করার সুযোগ দেয়ার জন্য। বিষয়টিকে তিনি নতুন স্বাভাবিক জীবনের উকৃষ্ট উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন। এভাবেই নিরাপদে, সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে জীবনকে চালিয়ে নিতে হবে মহামারিকালে।

এদিকে পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ের্ল্ডোমিটারসের তথ্যমতে শুক্রবার (৩১ জুলাই) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৬ হাজার ৪৯৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭৪ লাখ ৬৬ হাজার ৭২৯ জনের। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৯ লাখ ৩৩ হাজার ৭১৭ জন। সূত্র: সিএনএন

Post a Comment

Previous Post Next Post