মোদির ডাকে সাড়া দিয়ে অকাল দীপাবলি উদযাপন, ভয়াবহ অগ্নিকাণ্ড ভারতের নৈহাটিতে


স্টাফ রিপোর্টারঃ ৯ মিনিট বাড়ির আলো বন্ধ করে মোমবাতি বা প্রদীপ জ্বালানোর আহ্বান করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু রবিবার রাত ৯ টায় রীতিমতো বাজি ফাটাতে শুরু করেছিলেন বহুমানুষ। আর তাতেই ঘটে গেল ভয়ংকর অগ্নিকাণ্ড। বাজি থেকে আগুন লেগে যায় ভারতের নৈহাটির একটি বাগানে। দীর্ঘক্ষণ পর নিয়ন্ত্রণে আসে আগুন।

করোনা সংক্রমণ রুখতে গৃহবন্দি পুরো ভারতবাসী। এমতাবস্থায় যতদিন যাচ্ছে ক্রমেই ধৈর্য হারিয়ে ফেলছেন অনেকে। কেউ কেউ মুষড়ে পড়ছেন, কেউ রেগে যাচ্ছেন, কেউ বা ধৈর্যের বাঁধ ভেঙে রাস্তায় বেরিয়ে পড়ে নানা অভব্য আচরণ করছেন। তবে এই লকডাউন দেশবাসীর কাছে একটা পরীক্ষা। করোনার মত মারণ ভাইরাসকে হারিয়ে মানবজাতির জয়গান গাওয়ার প্রচেষ্টার নামই লকডাউন। একটি ছোট্ট ভিডিও বার্তায় সাহায্যে দিন তিনেক আগে সেই প্রসঙ্গই তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘জনতা কারফিউ’-র মত ৫ এপ্রিল রবিবার দেশবাসীর কাছে থেকে ৯ মিনিট চেয়ে নেন তিনি। দেশবাসীকে এই দিন রাত ৯টা নাগাদ ঘরের সমস্ত বৈদ্যুতিক আলো নিভিয়ে বাড়ির বারান্দায় বেরিয়ে এসে মোমবাতি, প্রদীপ বা মোবাইলে টর্চের আলো জ্বালানোর অনুরোধ করেন। এর ফলে দেশবাসীর মনোবল বাড়বে বলেই পরামর্শ দেন তিনি।

স্বাভাবিক ভাবেই ৫ এপ্রিলের অপেক্ষাতেই ছিলেন সকলে। ঘরির কাঁটা ৯ টা ছুঁতেই কালো অন্ধকারে ঢেকে যায় গোটা দেশ। বাদ যায়নি এরাজ্যও। কেউ মোমবাতি, কেউ প্রদীপ কেউ আবার টর্চ জ্বালান। পাশাপাশি বহু মানুষ লকডাউনের নিয়ম ভেঙে নেমে পড়েন রাস্তায়। দেদার বাজি পোড়াতে শুরু করেন তাঁরা। কেউ ফানুস ওড়ায়। এই বাজি থেকেই রবিবার রাতে আচমকা আগুন ধরে যায় ভারতের উত্তর ২৪ পরগনার নৈহাটির ২৪ নম্বর ওয়ার্ডের একটি বাগানে। মুহূর্তে ছড়াতে থাকে আগুন। খবর পেয়েই ঘটনাস্থলে যায় দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন। বেশ কিছুক্ষণ পর নিয়ন্ত্রণে আসে আগুন। এদিনের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু গাছ।

Post a Comment

Previous Post Next Post