বিশ্বকাপে টাইগারদের অপেক্ষায় যেসব রেকর্ড


স্পোর্টস ডেস্কঃ ইংল্যান্ডের বিশ্বকাপ শুরু হবে মাত্র একদিন পরেই। কার্ডিফে ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশনে নামবে বাংলাদেশ। এই বিশ্বকাপ আসরে নানান রেকর্ডের সামনে দাঁড়িয়ে টাইগার ক্রিকেটাররা। অধিনায়ক মাশরাফী, ওপেনার তামিম-সৌম্য, অলরাউন্ডার সাকিব আল হাসান, টাইগারদের দুই স্তম্ভ মুশফিক, মাহমুদউল্লাহ সবাই দাঁড়িয়ে নানান রেকর্ডের সামনে।

বিশ্বকাপকে সামনে রেখে টাইগারদের দুই ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবাল এবং সৌম্য সরকার দু’জনই দাঁড়িয়ে আছেন নতুন রেকর্ড গড়ার।

ইংল্যান্ড বিশ্বকাপে আর সাতটি ম্যাচ খেলতে পারলে তামিমের ক্যারিয়ারে পূর্ণ হবে ২০০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলার অর্জন। আর মাত্র ৪৮১ রান করতে পারলে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১৩ হাজার রান পূর্ণ হবে তামিম ইকবালের।

এছাড়াও বিশ্বকাপে আর মাত্র ১৭ রান করতে পারলে তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করবে তামিম ইকবাল। তামিমের আগে এই মাইল ফলক স্পর্শ করেছেন কেবল দুইজন। আর তার এই দুই সতীর্থ হলে সাকিব আল হাসান (৫৪০ রান) এবং মুশফিকুর রহিম (৫১০ রান)।

জাতীয় দলে তামিমের ওপেনিং সঙ্গী সৌম্য সরকার বিশ্বকাপে একটি ম্যাচ খেললেই আন্তর্জাতিক ক্যারিয়ারে পূর্ণ হবে মোট ১০০টি ম্যাচ। সৌম্য এখন পর্যন্ত টাইগারদের জার্সিতে ১৪টি টেস্ট, ৪৪টি একদিনের ম্যাচ আর ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

আর এর আগে এক বিশ্বকাপে ৬ ম্যাচ খেলে সৌম্যের মোট সংগ্রহ ১৭৫ রান। মাত্র ২৫ রান তুলতে পারলেই বিশ্বকাপে ২০০ রানের মাইল ফলক স্পর্শ করবেন তিনি। এছাড়াও আর মাত্র ১৭ রান করতে পারলে নিজের ক্যারিয়ারের ৩ হাজার রান পূর্ণ হবে সৌম্য সরকারের।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও আছেন এক অনন্য রেকর্ডের সামনে দাঁড়িয়ে। ক্রিকেটের সব থেকে বড় মঞ্চে আর মাত্র ২টি ম্যাচ খেলতে পারলে ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন তিনি। এছাড়াও এক উইকেট পেলে সাকিব তার ওয়ানডে ক্যারিয়ারের ২৫০ উইকেট পূর্ণ করবেন। ব্যাটসম্যান সাকিবের আর মাত্র পাঁচ রান যোগ করতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রান পূর্ন করবেন।

বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম। তার সামনে দাঁড়িয়ে কেবল সাকিব আল হাসান। সাকিবের সংগ্রহ ৫৪০ রান আর মুশফিকের মাত্র ৫১০ রান। আন্তর্জাতিক ক্যারিয়ারে ১১ হাজার রান পূর্ণ করতে মুশফিকের প্রয়োজন আর মাত্র ২৯৮ রান।

এদিকে মাহমুদউল্লাহ রিয়াদ বিশ্বকাপের মঞ্চে আর মাত্র চারটি ম্যাচ খেলতে পারলে ক্যারিয়ারের ৩০০টি আন্তর্জাতিক ম্যাচ খেলার গৌরব অর্জন করবেন। টাইগারদের হয়ে ৪৫টি টেস্ট, ১৭৫টি ওয়ানডে এবং ৭৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

রেকর্ডের দাড় গোঁড়ায় দাঁড়িয়ে অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাও। আর মাত্র একটি ম্যাচ খেললেই আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফীর মোট ম্যাচ দাঁড়াবে ৩০০টি। ব্যাট হাতে মাত্র ৮৮ রান সংগ্রহ করতে পারলেই ক্যারিয়ারে ৩ হাজার রান পূর্ন করবেন টাইগার অধিনায়ক।

আর বল হাতে এবারের বিশ্বকাপে মাত্র তিনটি উইকেট নিতে পারলেই বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসবেন তিনি। বর্তমানে বাংলাদেশের হয়ে বিশ্বকাপে আব্দুর রাজ্জাক ১৫ ম্যাচে ঝুলিতে সংগ্রহ করেছেন ২০টি উইকেট। আর তালিকায় ২১ ম্যাচ খেলে ২৩ উইকেট নিয়ে সবার শীর্ষে সাকিব আল হাসান। আর অধিনায়ক মাশরাফী ১৬ ম্যাচে ১৮ উইকেট নিয়ে আছেন তৃতীয় স্থানে।

বিশ্বকাপের মূল লড়াইয়ে টাইগাররা খেলার সুযোগ পাচ্ছে ৯টি ম্যাচ। আর গ্রুপ পর্ব উৎরাতে পারলে সেমি ফাইনাল আর ফাইনাল খেলার সুযোগ তো থাকছেই।

Post a Comment

Previous Post Next Post