সিরিয়ার দক্ষিণাঞ্চলে মহাবিপর্যয় নেমে আসবে : জাতিসংঘ


অনলাইন ডেস্কঃ সিরিয়ার দক্ষিণাঞ্চলে মহাবিপর্যয় নেমে আসবে বলে সতর্ক করেছে জাতিসংঘ। বিদ্রোহী নিয়ন্ত্রিত ওই এলাকা পুনরুদ্ধারে আসাদ বাহিনী ব্যাপক মাত্রায় ধ্বংসযজ্ঞ চালানোয় সেখানে এই বিপর্যয় নেমে আসবে বলে জাতিসংঘ সতর্কতা জারি করেছে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাই কমিশনার জেইদ-রাদ আল হোসেইন এক বিবৃতিতে বলেন, আসাদ বাহিনীর হামলায় লক্ষাধিক মানুষের জীবনে বিপর্যয় নেমে আসবে। এদিকে সিরিয়ার নাগরিকরা বেশ কয়েকটি গ্রুপ দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে বলে জানা গেছে।

গত ১৯ জুন থেকে সিরিয়ার দক্ষিণাঞ্চলের শহরগুলোতে পুনরায় আক্রমণ চালিয়েছে আসাদ বাহিনী। দেরা, কুনেত্রা এবং সুইডার বিভিন্ন অংশ বিদ্রোহীদের কবল থেকে মুক্ত করতেই এই হামলা শুরু করে আসাদ বাহিনী। রাশিয়ার সহায়তায় ইতোমধ্যে সিরিয়ার বেশ কয়েকটি অঞ্চল বিদ্রোহীদের দখলমুক্ত করেছে আসাদ বাহিনী।

আল হোসেইন জানান, গত কয়েকদিনে সিরিয়ার ওইসব এলাকায় কেবল সরকার সমর্থিত গোষ্ঠীগুলোকেই প্রবেশ করতে দেওয়া হয়েছে। এ ছাড়া সেখান থেকে কাউকে অন্যত্র সরে যেতেও দিচ্ছে না তারা। অন্যদিকে আইএস নিয়ন্ত্রিত যারমুজ বেসি এলাকা থেকে সাধারণ মানুষজনকে নিরাপদ আশ্রয়ে যেতে দিচ্ছে না আইএস সদস্যরা।

সূত্র: আলজাজিরা

Post a Comment

Previous Post Next Post